হল খোলার দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভে উত্তাল ঢাবি-জাবি-ইবি
Published : Tuesday, 23 February, 2021 at 12:00 AM, Update: 22.02.2021 10:07:25 PM
হল খোলার দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভে উত্তাল ঢাবি-জাবি-ইবিদিনকাল রিপোর্ট
করোনার কারণে বন্ধ থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলো মার্চ থেকে খুলে দেয়ার দাবিতে ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে শিক্ষার্থীরা। গতকাল সোমবার বিকেলে রাজু ভাস্কর্যে সমাবেশ করে এই আল্টিমেটাম দেন তারা। এর আগে, সেখানে জড়ো হয়ে এই দাবিতে সেøাগান দেন শিক্ষার্থীরা। এ সময় আন্দোলনকারীরা ‘এক দফা এক দাবি, হল খুলবে ফেব্রুয়ারি’, ‘হল সব খুলতে হবে, নইলে তালা ভাঙতে হবে, ‘ভিসি স্যার টিকা দিন, হলের তালা খুলে দিন’ প্রভৃতি সেøাগান দেন। আন্দোলনকারী শিক্ষার্থীরা বলছেন, দেশের সবকিছুই যখন স্বাভাবিকভাবে চলছে, তখন হল বন্ধ রাখা অযৌক্তিক। শিক্ষামন্ত্রীর ঘোষণা উপেক্ষা করে বিক্ষোভ করেছেন ঢাবি, জাবি ও ইবির সাধারণ শিক্ষার্থীরা।
আন্দোলনকারীদের মুখপাত্র জুনাইদ হুসেইন খান বলেন, সেশনজট যাতে আর দীর্ঘায়িত না হয়, সেজন্য মার্চ থেকেই যাতে হল খুলে দেয়া হয়। আমরা মার্চ থেকে হলে উঠতে চাই। করোনার কোনো আতঙ্ক আমাদের এখন নাই। প্রশাসন বসে একটি সিদ্ধান্ত নিক। আমরা ২৪ বা ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিচ্ছি না, কারণ প্রশাসনিক অনেক বিষয় আছে। ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিচ্ছি, এর মধ্যে মার্চে হল খোলার বিষয়ে লিখিতভাবে নোটিশ দিতে হবে।
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি জানান, বরিশাল ও জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে উপজেলা পরিষদের সামনে পাইকগাছার সাধারণ শিক্ষার্থীরা এ মানববন্ধন কর্মসূচি পালন করে। ফাইমিন সরদারের সঞ্চালনায় মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ফারহাদুজ্জামান তুষার, আল-আমিন, হাবিবা, তামান্না, তাসিরুল, বরিশাল বিশ্ববিদ্যালয়ের সোয়েব, ইন্দ্রোজিৎ, নিধি, স্বাক্ষর, আবু বক্কর, ইমদাদুল, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মোজাহিদ, সাকলাইন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মামুন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাগর, গোপালগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আহসান উল্লাহ, শান্ত, সৌরভ, নাফিস, ইয়াসিন আরাফাত। ইবি প্রতিনিধি জানান, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) চলমান ও আসন্ন সকল পরীক্ষা স্থগিত করা হয়েছে। সোমবার সন্ধ্যা ৬টায় রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আতাউর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।
সূত্র মতে, সারা দেশের করোনা পরিস্থিতির কথা বিবেচনা করে শিক্ষাপ্রতিষ্ঠান না খোলা পর্যন্তÍ সরকার বিশ্ববিদ্যালয়গুলোতে চলমান ও আসন্ন সকল প্রকার পরীক্ষা স্থগিত করেছে। নির্দেশনা অনুযায়ী পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ইসলামী বিশ্ববিদ্যালয়ের ¯œাতক ও ¯œাতকোত্তরের চলমান ও আসন্ন সকল প্রকার স্থগিত করার নির্দেশ দিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এ বিষয়ে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আতাউর রহমান বলেন,“সরকারের পক্ষ থেকে পরীক্ষা স্থগিত করার নির্দেশনা আসছে। ইবি প্রশাসনের পক্ষ থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পরীক্ষা স্থগিত করা হয়েছে।”











প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, ডিজিটাল অ্যাক্ট একটা জুলুম, মুখ ও লেখা বন্ধের আইন। আপনি কি তাই মনে করেন
 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা