ঢাকা-আরিচা মহাসড়ক ও পাটুরিয়া ঘাটে ঘরমুখী মানুষ
Published : Saturday, 23 May, 2020 at 12:00 AM, Update: 22.05.2020 10:48:35 PM
দিনকাল রিপোর্ট
স্বজনের সঙ্গে ঈদ করতে ঘরে ফিরতে শুরু করেছে রাজধানীবাসী। গতকাল শুক্রবার সকাল থেকেই ঢাকা-আরিচা মহাসড়ক ও পাটুরিয়া ঘাটে ছিল ঘরমুখী মানুষের ভিড়। গণপরিবহন বন্ধ থাকলেও অনেকে যানবাহন বদলে বদলেই ফিরছেন স্বজনের টানে।
ঢাকায় একটি বিপণি বিতানে কাজ করেন আক্কাস আলী। তিনি ফিরছেন রাজবাড়ীতে। আক্কাস আলী বলেন, ‘পরিবারের সঙ্গে ঈদের একটা বিষয় থাকে। রিকশা, পিকআপ ভ্যান— এভাবে যানবাহন বদলে মানিকগঞ্জ এসেছি। বাকি পথও এভাবে চলে যাব।’
মাগুরা যাবেন বলে পরিবার নিয়ে বের হয়েছেন জামাল উদ্দিন। ঢাকায় তিনি একটি বেসরকারি চাকরি করেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ঢাকায় থাকার অবস্থা নেই। বেতন বন্ধ, বোনাস হয়নি। ঢাকায় অনেক খরচ। গ্রামে গেলে অন্তত খেয়ে-পরে বাঁচতে পারবো।’
মানিকগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (শিবালয় সার্কেল) তানিয়া সুলতানা বলেন, ‘গত দুদিন ফেরি চলাচল বন্ধ থাকায় পাটুরিয়া ঘাট এলাকায় ছয় কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। পচনশীল ও জরুরি পণ্যবাহী গাড়ি আটকা পড়েছে। যে কারণে ওই গাড়িগুলো পার করা হচ্ছে। ব্যক্তিগত যানবাহন চলাচলে শিথিলতা আসায় যাত্রীদেরও যেতে দেওয়া হচ্ছে। ঢাকা-আরিচা মহাড়কের বিভিন্ন পয়েন্টে পুলিশের চেকপোস্ট আছে, বাস চলতে দেওয়া হচ্ছে না।’
ঘূর্ণিঝড় আম্পানের কারণে দুদিন বন্ধ থাকলেও গতকাল রাত ১১টা থেকে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচল শুরু হয়েছে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা (বিআইডব্লিউটিসি) আরিচা আঞ্চলিক কার্যালয়ের উপমহাব্যবস্থাপক জিল্লুর রহমান বলেন, ‘মোট ১৬টি ফেরি প্রস্তুত আছে। বর্তমানে আটটি চালু রাখা হয়েছে। প্রয়োজনে বাকি ফেরিগুলো যুক্ত করা হবে।’
বাড়ি ফেরা মানুষের ঢল ঠেকাতে গত তিনদিন আগে পাটুরিয়া-দৌলতদিয়া নৌ রুটে ফেরি সার্ভিস বন্ধ করে দেয়া হয়। অপরদিকে যানবাহন ফেরাতে মানিকগঞ্জে জেলায় ঢোকা এবং বের হওয়ার প্রবেশ মুখে বসানো হয় পুলিশের চেক পোস্ট। ফলে ঢাকা-আরিচা মহাসড়কে মানুষের ঢল অনেকটা কমে আসে। ফেরিঘাটেও মানুষের ভীড় কমে যায়।
কিন্তু গতকাল  শুক্রবার ভোর থেকে ব্যক্তিগত যানবাহনের চলাচল এবং ফেরি সার্ভিস চালু করা হয়। ফলে ভোর থেকে ঢাকা-আরিচা মহাসড়কে মানুষের ঢল নামে। তারা ভাড়ার প্রাইভেটকার, মাইক্রোবাস, পিকআপ, সিএনজি, হ্যালোবাইক, ইঞ্জিন চালিত রিকশায় যে যেভাবে পারছে গন্তব্যে রওনা দেয়।
মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলায় ঢাকা-আরিচা মহাসড়কের গোলড়া চেকপোস্টে কর্তব্যরত পুলিশের এসআই রফিকুল ইসলাম রাফি জানান মৌখিকভাবে তাদের গণপরিবহন ছাড়া ব্যক্তিগত যানবাহন চলাচলে বাধা না দেয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে।
আরিচা সেক্টরের বিআইডব্লউটিসির সহকারী ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল জানান, গতরাত ১১টা থেকে ফেরি সার্ভিস চালু হয়েছে। বর্তমানে ৬টি ফেরি দিয়ে পারাপার করা হচ্ছে। তিনি জানান , ঊর্ধ্বতন কর্তৃপরে নির্দেশে তারা ফেরি সার্ভিস চালু করেছেন।










প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, সরকার গণপরিবহনের সিন্ডিকেটের কাছেই আত্মসমর্পণ করেছে। আপনিও কি তাই মনে করেন?
 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা