বিশ্বে করোনায় মৃত্যু ৪ লাখ ছাড়িয়েছে : আক্রান্ত ৭০ লাখ
Published : Monday, 8 June, 2020 at 12:00 AM, Update: 07.06.2020 11:04:30 PM
দিনকাল ডেস্ক
বিশ্বে করোনায় মৃত্যু ৪ লাখ ছাড়িয়েছে : আক্রান্ত ৭০ লাখকরোনা ভাইরাস মহামারিতে বিশ্বে মৃত্যুর সংখ্যা চার লাখ ছাড়িয়েছে; পাশাপাশি ব্রাজিল-ভারতে নতুন করে সংক্রমণ বাড়তে থাকায় আক্রান্তের সংখ্যাও ৭০ লাখ ছাড়িয়ে গিয়েছে। সংক্রমণের সংখ্যায় বিশ্বের মধ্যে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। অতি সংক্রামক এই ভাইরাসে সারা বিশ্বে আক্রান্তদের মধ্যে ৩০ শতাংশ বা প্রায় ২০ লাখই যুক্তরাষ্ট্রের নাগরিক।
দ্বিতীয় অবস্থানে পৌঁছে গেছে ল্যাতিন আমেরিকার দেশ ব্রাজিল, সেখানে মোট আক্রান্তের বিশ্বের ১৫ শতাংশেরও বেশি। রয়টার্স বলছে, নতুন করোনা ভাইরাস দেখা দেয়ার পর পাঁচ মাসে এই রোগে যত মানুষের মৃত্যু হয়েছে তা বিশ্বের সবচেয়ে প্রাণঘাতী সংক্রামক ব্যাধির একটি ম্যালেরিয়ায় বছরে মোট মৃত্যুর সমান।
করোনা ভাইরাসে প্রথম মৃত্যুর খবর পাওয়া যায় গত ১০ জানুয়ারি চীনের উহানে। এই রোগে মৃত্যুর সংখ্যা এক লাখে পৌঁছায় এপ্রিলের প্রথম দিকে। সেখানে মৃত্যুর সংখ্যা তিন থেকে চার লাখে পৌঁছাতে সময় লাগছে মাত্র ২৩ দিন। যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে, প্রায় এক লাখ ১২ হাজার। এখন ব্রাজিলে মৃত্যুর সংখ্যা দ্রুত বাড়ছে এবং তারা প্রাণহানিতে যুক্তরাজ্যকে পেছনে ফেলে দ্বিতীয় অবস্থানে চলে যেতে পারে। সেখানে ৩৬ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এদিকে ভারতে এখন পর্যন্ত শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ২ লাখ ৪৮ হাজারের বেশি। দেশটিতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন মোট ৬ হাজার ৯২৯ জন।
এর মধ্যে শুক্রবার থেকে শনিবার ২৪ ঘন্টায় মারা গেছেন ২৮৭ জন, শনাক্ত হয়েছে ৯ হাজার ৯৭১ জন। তবে বিশেষজ্ঞদের মতে, অনেক দেশে করোনা ভাইরাস পরীক্ষার ঘাটতি এবং কোনো কোনো দেশ হাসপাতালের বাইরে মারা যাওয়া ব্যক্তিদের হিসাবের মধ্যে না আনায় বিশ্বে করোনা ভাইরাসে প্রকৃত মৃত্যুর সংখ্যা আরও বেশি হবে। সূত্র : রয়টার্স






প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25104 জন