করোনায় আক্রান্ত ৩০ হাজার ছাড়ালো : মৃত্যু ৪৩২ জন
Published : Saturday, 23 May, 2020 at 12:00 AM, Update: 22.05.2020 10:48:19 PM
দিনকাল রিপোর্ট
গত ২৪ ঘণ্টায় দেশে আরো ১৬৯৩ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ৩০ হাজার ২০৫। এ সময়ের মধ্যে মারা গেছেন আরো ২৪ জন। সব মিলিয়ে মৃতের সংখ্যা ৪৩২। দেশে করোনায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২০.৪৯ শতাংশ; মৃত্যুর হার ১.৪৩ শতাংশ।
শুক্রবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাই বুলেটিনে এ সকল তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। এসময় যারা দেশবাসীর পাশে দাঁড়িয়েছেন তাদের সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।
তিনি জানান, চব্বিশ ঘণ্টায় মৃত্যুবরণ করা ২৫ জনের ১৩ জনই ঢাকা বিভাগের। চট্টগ্রাম বিভাগের নয়জন, বরিশালে একজন এবং ময়মনসিংহ বিভাগে একজন। হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ১৫ জন, বাড়িতে আটজন এবং মৃত অবস্থায় হাসপাতালে এসেছেন একজন। তাদের বয়স ২১-৩০ বছরের মধ্যে পাঁচজন, ৩১-৪০ বছরের মধ্যে তিনজন, ৪১-৫০ বছরের মধ্যে দুজন, ৫১-৬০ বছরের মধ্যে পাঁচজন, ৬১-৭০ বছরের মধ্যে ছয়জন, ৭১-৮০ বছরের মধ্যে দুজন এবং ৮১-৯০ বছরের মধ্যে একজন।
বুলেটিনে বলা হয়, ২৪ ঘণ্টায় দেশের ৪৭টি ল্যাবে ৯ হাজার ৯৯৩টি নমুনা সংগ্রহ করা হয়। পরীা করা হয় ৯ হাজার ৭২৭টি নমুনা।চব্বিশ ঘণ্টায় আইসোলেশনে আনা হয়েছে ২২৫ জনকে; ছাড় পেয়েছেন ৬২ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৪ হাজার ৬০ জন। একদিনে কোয়ারেন্টাইনে আনা হয়েছে ২ হাজার ৫০৭ জনকে; ছাড় পেয়েছেন ২ হাজার ১৯ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৫৪ হাজার ৯২৩ জন।
বুলেটিনে করোনার বিস্তাররোধে সবাইকে বাড়িতে থাকার এবং স্বাস্থ্য বিভাগের পরামর্শ মেনে চলার আহ্বান জানানো হয়।
বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যায়। এরপর প্রথম দিকে কয়েকজন করে নতুন আক্রান্ত রোগীর খবর মিললেও এপ্রিলের শুরু থেকে লাফিয়ে লাফিয়ে বাড়ছে এ সংখ্যা।
প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঠেকাতে সাধারণ ছুটি ঘোষণার পাশাপাশি নানা পদপে নেয়া হচ্ছে; যার মূলে রয়েছে মানুষে মানুষে সামাজিক দূরত্ব বজায় রাখা। মানুষকে ঘরে রাখতে রাজপথের পাশাপাশি পাড়া-মহল্লায় টহল দিচ্ছে সশস্ত্র বাহিনী, র‌্যাব ও পুলিশ।






প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25054 জন