পবিত্র জুমাতুল বিদা পালিত : মসজিদে দুরত্ব রেখে নামাজ আদায়
Published : Saturday, 23 May, 2020 at 12:00 AM, Update: 22.05.2020 10:49:32 PM
দিনকাল রিপোর্ট
পবিত্র জুমাতুল বিদা পালিত : মসজিদে দুরত্ব রেখে নামাজ আদায়রমজানের শেষ জুমার নামাজ জুমাতুল বিদা পালিত। মুসলিম বিশ্বে এই জুমার গুরুত্ব অনেক। জুমাতুল বিদায় মসজিদে মসজিদে বিশেষ প্রস্তুতি নেয়া হয়। এ উপলে বিশেষ খুতবা কিংবা খুতবার আগে গুরুত্বপূর্ণ বয়ান পেশ করেন খতিবরা। মসজিদে মসজিদে স্বস্থ্যবিধি মেনে নামাজ আদায় করতে দেখা গেছে মুসুল্লিদের । নামাজ শেষে দেশে ও মুসলিম উম্মার জন্য বিশেষ দোয়া মুনাজাত করা হয়। করোনা থেকে মুক্তির জন্য দোয়া করা হয়।
জুমার নামাজের মর্যাদা সম্পর্কে হজরত সামুরাহ রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, দতোমরা জুমআর নামাজে উপস্থিত হও এবং ইমামের কাছাকাছি হয়ে দাঁড়াও। কেননা যে ব্যক্তি জুমার নামাজে সবার পেছনে উপস্থিত হবে, জান্নাতে প্রবেশ েেত্রও সে সবার পিছনেই পড়ে থাকবে। (মুসনাদে আহমদ)
মুসলিম উম্মাহর কাছে জুমার দিনটি সপ্তাহিক ইবাদতের দিন এবং ঈদ হিসেবে গণ্য। এ দিনের ফজিলত এমনিতেই বেশি। তবে রমজানের শেষ দশকে হওয়ার কারণে এ জুমার সঙ্গে শেষ দশকের ফজিলতও যোগ হয়েছে। জুমার ফজিলত সম্পর্কে হাদিসে এসেছে-
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, সূর্যোদয় হওয়ার সবগুলো দিনের মধ্যে সর্বাপো উত্তম ও শ্রেষ্ঠ হলো জুমার দিন। এই জুমার দিনেই হজরত আদম আলাইহিস সালামকে আল্লাহ তাআলা সৃষ্টি করেছেন এবং জুমার দিনই তাকে জান্নাত দান করেন এবং জুমার দিনেই তাকে জান্নাত থেকে এই দুনিয়ায় পাঠান এবং কেয়ামতও এই জুমার দিনেই অনুষ্ঠিত হবে। (মুসলিম)।
উল্লেখ্য, দেশজুড়ে করোনা ভাইরাসের আক্রমনে সামাজিক দুরত্ব বজায় রেখে জুমার নামাজ আদায় করা হয়। গত ২৪ ঘণ্টায় দেশে আরো ১৬৯৩ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ৩০ হাজার ২০৫।






প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25030 জন