করোনায় ২৪ ঘণ্টায় ১৬১৭ জন আক্রান্ত : মৃত্যু আরও ১৬
Published : Thursday, 21 May, 2020 at 12:00 AM, Update: 20.05.2020 10:07:26 PM
দিনকাল রিপোর্ট
করোনায় ২৪ ঘণ্টায় ১৬১৭ জন আক্রান্ত : মৃত্যু আরও ১৬দেশে বেড়েই চলেছে করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক করোনা রোগী শনাক্ত হয়েছে। নতুন করে শনাক্ত হয়েছে ১ হাজার ৬১৭ জন এবং মারা গেছে ১৬ জন। সুস্থ হয়েছে ২১৪ জন।
গতকাল বুধবার দুপুর আড়াইটায় মহাখালী থেকে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।
তিনি বলেন, ‘আমরা গত ২৪ ঘণ্টায় ৪৩টি ল্যাবের মধ্যে নমুনা সংগ্রহ করেছি ১১ হাজার ১৩৮টি। নমুনা পরীক্ষা করেছি ১০ হাজার ২০৭টি। এই সংগৃহীত নমুনা থেকে শনাক্ত রোগী পেয়েছি ১ হাজার ৬১৭ জন। এ পর্যন্ত করোনাভাইরাসে শনাক্ত হয়েছে ২৬ হাজার ৭৩৮ জন। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ২ লাখ ৩ হাজার ৮৫২টি।’
অধ্যাপক নাসিমা বলেন, ‘গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ১৬ জন। এ পর্যন্ত মৃত্যু দাঁড়ালো ৩৮৬ জন। তাদের মধ্যে হাসপাতালে মারা গেছে ১২ জন এবং বাসায় মারা গেছে ৪ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ২১৪ জন। মোট সুস্থ হয়েছে ৫ হাজার ২০৭ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ১৯ দশমিক ৪৭ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর ১ দশমিক ৪৪ শতাংশ।’
নাসিমা সুলতানা আরো জানান, ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২১৪ জন এবং এ পর্যন্ত সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৫ হাজার ২০৭ জন। সুস্থতার হার ১৯.৪৭ শতাংশ এবং মৃত্যুর হার ১.৪৪ শতাংশ।
মারা যাওয়া ব্যক্তিদের সম্পর্কে জানানো হয়, পুরুষ ১৩ জন ও নারী তিনজন। এদের মধ্যে ঢাকা বিভাগের ৭ জন, চট্টগ্রাম বিভাগের পাঁচজন, সিলেট বিভাগে একজন ও রংপুর বিভাগের তিনজন। এর মধ্যে হাসপাতালে মারা গেছেন ১২ জন ও বাসায় চারজন।
এর আগে মঙ্গলবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিল ১ হাজার ২৫১ জন, মৃত্যু হয় ২১ জনের। তার আগের দিন সোমবার শনাক্ত হয় ১ হাজার ৬০২ জন, মারা যায় ২১ জন।
বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। আর গত ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর থেকে দিনে দিনে এর সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেড়েছে।
তাদের বয়স বিশ্লেষণে ০-১০ বছরের মধ্যে একজন, ২১-৩০ একজন, ৩১-৪০ বছরের মধ্যে একজন, ৪১-৫০ একজন, ৫১-৬০ পাঁচজন, ৬১-৭০ বছরের মধ্যে চারজন এবং ৭১-৮০ দুইজন এবং ৮১-৯০ বছরের মধ্যে একজন।
২৪ ঘণ্টায় আইসোলেশনে নেয়া হয়েছে ৩০০ জনকে। আইসোলেশন থেকে ছাড় দেয়া হয়েছে ১০০ জনকে। ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হওয়ার কথা জানায় সরকার। ১৮ মার্চ কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে প্রথম ব্যক্তির মৃত্যু হয়।






প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25078 জন