দেশে করোনা রোগী ২৫ হাজার ছাড়ালো
দেশে করোনায় আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১২৫১
Published : Wednesday, 20 May, 2020 at 12:00 AM, Update: 19.05.2020 9:50:52 PM
দিনকাল রিপোর্ট
দেশে করোনা রোগী ২৫ হাজার ছাড়ালোদেশে বেড়েই চলছে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা। দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ২১ জন মারা গেছেন। একই সময়ে করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন ১২৫১ জন।
এ নিয়ে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ৩৭০ জন। আর মোট শনাক্তের সংখ্যা ২৫১২১ জন। গতকাল মঙ্গলবার (১৯ মে) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান। দেশের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত এ ব্রিফিং অনলাইনে হয়।
ব্রিফিং এ অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় ৮ হাজার ৪৪৯ জনের নমুনা পরীা করা হয়। আর নমুনা সংগ্রহ করা হয় ৯ হাজার ৯১টি।  এখন পর্যন্ত নমুনা পরীা করা হয়েছে ১ লাখ ৯৩ হাজার ৬৪৫টি।
তিনি জানান, মারা যাওয়াদের মধ্যে রয়েছেন- ঢাকা বিভাগে ১৪ জন, চট্টগ্রাম বিভাগে চার জন, ময়মনসিংহ বিভাগে একজন, খুলনা বিভাগে একজন এবং বরিশাল বিভাগে একজন। বয়স বিশ্লেষণে দেখা যায়, তাদের মধ্যে ৭১ থেকে ৮০ বছরের মধ্যে দুই জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে চার জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে পাঁচ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে পাঁচ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুই জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে দুই জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন রয়েছেন। হাসপাতালে মারা গেছেন ১৩ জন, বাসায় মারা গেছেন তিন জন এবং হাসপাতালে মৃত অবস্থায় এসেছেন পাঁচ জন।
তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় আরও ৪০৮ জন কোভিড-১৯ রোগী সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৪ হাজার ৯৯৩ জন।
দেশে করোনাভাইরাসে সংক্রমিত (কোভিড-১৯) প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। তার ১০ দিন পর ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৪৯ লরে দোরগোড়ায়, মৃত ৩ ল ২০ হাজারের বেশি
বিশ্ব জুড়ে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। কোনও ভাবেই রাশ টানা যাচ্ছে না আক্রান্তের সংখ্যায়। বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৪৯ লাখের দোরগোড়ায়। এই মুহূর্তে মোট আক্রান্তের সংখ্যা ৪৮ ল ৯০ হাজার ৮৬৩। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। শেষ পাওয়া খবরে বিশ্বে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ ল ২০ হাজার ১৩০। তবে, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৯ ল ৭ হাজার ৩৯২ জন।




এখনও পর্যন্ত সবচেয়ে খারাপ অবস্থা আমেরিকার। সেখানে প্রতি মুহূর্তে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও। ইতিমধ্যেই আমেরিকায় মৃত্যু হয়েছে ৯১ হাজারের বেশি মানুষের। আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১৫ ল ৫০ হাজার ২৯৪ । মৃত্যুর নিরিখে খারাপ পরিস্থিতি ব্রিটেনেও। এর মধ্যে ব্রিটেনে আক্রান্তের সংখ্যা ২ ল ৪৬ হাজার ছাপিয়ে গিয়েছে। মৃত্যু হয়েছে ৩৪,৭৯৬ জনের। ইতালিতে মৃত্যু হয়েছে ৩২ হাজার ৭ জনের। সেদেশে আক্রান্তের সংখ্যা ২ ল ২৫ হাজারের বেশি। স্পেনেও হু হু করে মৃত্যু বাড়ছে। স্পেনে ২ লাখ ৭৮ হাজারের বেশি মানুষ আক্রান্ত, মৃতের সংখ্যা সেদেশে ২৭,৭০৯ জনের। ফ্রান্সে সংক্রমিত ১ ল ৮০ হাজার ছুঁইছুঁই। মৃত্যু হয়েছে ২৮,২৩৯ মানুষের। ব্রাজিলেও হু হু করে বাড়ছে সংক্রমণ। সেখানে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ ল ৫৫ হাজার ৩৬৮। মৃত্যু হয়েছে ২ হাজার ৭০০-র বেশি মানুষের। জার্মানিতে আক্রান্তের সংখ্যা ১ ল ৭৭ হাজারের বেশি, আর মৃতের সংখ্যা ৮ হাজার ১২৩ জনের। আক্রান্তের সংখ্যায় আমেরিকার পরেই রয়েছে রাশিয়া, সেখানে ২ ল ৯০ হাজার ৬৭৮ মানুষ করোনায় আক্রান্ত, মৃত্যু হয়েছে ২ হাজার ৭২২ জনের। ২৪ ঘণ্টায় ১১,৬৫৬। আক্রান্তের সংখ্যায় রেকর্ড বৃদ্ধি রাশিয়ায়।
সময়ের সঙ্গে সঙ্গে লাফিয়ে বাড়ছে ভারতের করোনা আক্রান্তের সংখ্যাও। আর সেই সঙ্গে করোনা ভাইরাস সংক্রমণের ভয় জাঁকিয়ে বসছে ভারতের বুকে। দেশে করোনা আক্রান্তের সংখ্যা ১ ল ছাড়িয়েছে, মোট আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ? ১ ল ৩২৮ জন। এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে দেশে মৃত্যু হয়েছে ৩,১৫৬ জনের।






প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25057 জন