আজ দিবাগত রাতে পবিত্র লাইলাতুল কদর
মাওলানা এম.এ. করিম ইবনে মছব্বির
Published : Wednesday, 20 May, 2020 at 12:00 AM, Update: 19.05.2020 9:51:02 PM
আজ ২৬ রমজানুল মোবারক ১৪৪১ হিজরী। হযরত উবাদাহ ইবনে ছামিত (রা.) হতে বর্ণিত যে, মহানবী (সা.) আমাদিগকে লাইলাতুল ক্বদরের সঠিক তারিখ জানানোর জন্য বাহিরে তাশরীফ আনেন। তিনি বলেন আমি তোমাদিগকে লাইলাতুল ক্বদর সম্পর্কে বলিতে আসিয়াছিলাম। কিন্তু দুই ব্যক্তির মধ্যে ঝগড়া হওয়ার কারণে উহার
তারিখ নির্দিষ্ট করা আর সম্ভবপর হল না, হইতে পারে ইহার মধ্যে কোন মঙ্গল নিহিত আছে। তোমরা উহাকে নবম, সপ্তম তারিখে অনুসন্ধান কর। লাইলাতুল ক্বদর অনির্দিষ্ট থাকার হেকমত মহানবী (সাঃ) উহাকে মঙ্গলজনক বলিয়াছেন। লাইলাতুল ক্বদর নির্দিষ্ট হইলে দুর্ভাগ্যবশতঃ যদি কেউ উহা হারাইয়া ফেলিত তবে শোকে মুহ্যমান হয়ে কখনও সে রাত্রী জাগরণ করিত না। এখন তো দু’একটি সকলেই জাগ্রত থাকিয়া  
ইবাদত করার চেষ্টা করেন। যত রাতই লাইলাতুল ক্বদর মনে করিয়া ইবাদতে কাটাইবে প্রত্যেকটির পৃথক পৃথক পুন্য ছাওয়াব পাইবে। রমযানের ইবাদতে আল্লাহপাক ফেরেশতাদের উপর গর্ব করিয়া থাকেন। এইভাবে প্রতি রাত্রির ইবাদতে মহান আল্লাহপাক খুশি হইয়া থাকেন। লাইলাতুল ক্বদর রমযানের সারা মাস উহাকে সাধ্যমতে অন্বেষণ করিবে, অতএব সমস্ত রমযান মাস ক্বদরের রাত্রি তালাশ করতে থাকবে। যদি তাও সম্ভবপর না হয় তবে রমযানের শেষ দশদিন বৃথা ব্যয় করিবে না। সাাতাইশ তারিখে সবাই গনিমত করিবে। ভাগ্যক্রমে যদি একবার পাওয়া যায় তবে সারা দুনিয়ার নেয়ামত উহার মোকাবেলায় তুচ্ছ। হযরত উবাদাহ ইবনে ছামিত (রাঃ) হুজুর (সাঃ) কে লাইলাতুল ক্বদর সম্পর্কে জিজ্ঞাসা করিলে হুজুর (সাঃ) বলেন যে, রমযানের শেষ দশদিনের যে কোন বেজোড় রাত্রিতে উহা পাওয়া যায়। যে ব্যক্তি বিশ্বাসের সহিত পূণ্যের আশায় উক্ত রাত্রে ইবাদতে লিপ্ত হয়, তাহার অতীতের সমস্ত গোনাহ মাফ হইয়া যায়। সেই রাত নয় শীত নয় গরম হইবে। যেন চন্দ্রজ্বোল রাত্রি। নত্র সমুহ শয়তানকে তাড়া করিবার জন্য ছুটে না। ভোর বেলায় সূর্য কিরনহীন হইয়া উদিত হয়, ঠিক যেন চতুর্দ্দশীর পূর্ন চন্দ্র। সূর্যের সহিত শয়তানের আতœ প্রকাশ আল্লাহ পাক সেদিনের জন্য হারাম করে দিয়েছেন।
লাইলাতুল কদরে মুসলিম উম্মাহকে বিএনপির শুভেচ্ছা
পবিত্র লাইলাতুল কদর উপলক্ষে বাংলাদেশসহ মুসলিম উম্মাহর সবাইকে আন্তরিক শুভেচ্ছা, মোবারকবাদ জানিয়ে সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। গতকাল সোমবার এক বাণীতে তিনি এ শুভেচ্ছা জানান।
পবিত্র লাইলাতুল কদর উপলক্ষে অপর এক বাণীতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, পবিত্র লাইলাতুল কদর উপলক্ষে আমি বাংলাদেশসহ বিশ্বের সকল মুসলমানকে জানাই আন্তরিক মোবারকবাদ। কামনা করি তাদের সুখ, শান্তি, সমৃদ্ধি ও কল্যাণ।
তিনি বলেন, লাইলাতুল কদর একটি মহিমাময় পবিত্র রাত। মাহে রমজানের এ রাতে নাজিল হয়েছিলো পবিত্র গ্রন্থ আল-কোরআন। পবিত্র এ গ্রন্থটি মানবজাতির জন্য আল্লাহর তরফ থেকে অবতীর্ণ হয়েছে সম্পূর্ণ জীবন বিধান হিসেবে। বিএনপি মহাসচিব বলেন, এই পবিত্র রাতে আল্লাহর নৈকট্য লাভের জন্য ইবাদত বন্দেগী মানবজীবনের সকল তিক্ততার বিষবাষ্পকে দূরীভূত করে মোমিনদের আত্মা পরিশুদ্ধ ও অনাবিল শান্তিতে ভরে ওঠে। পবিত্র এ রজনীতে এবাদত বন্দেগীতে মশগুল মোমিন মুসলমানগণ বেহেশতী সওগাতের সন্ধান পায়। আজকের এ মহান রাতে আমি আল্লাহ রাব্বুল আলামীনের দরবারে প্রার্থনা জানাই দেশ, জনগণ ও বিশ্ব মুসলিমের  কল্যাণ ও সমৃদ্ধির জন্য। আমাদের ওপর তার করুণা বর্ষিত হোক । আমিন।






প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25053 জন