বেতন বোনাসের দাবিতে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ
Published : Wednesday, 20 May, 2020 at 12:00 AM, Update: 19.05.2020 9:51:49 PM
দিনকাল রিপোর্ট
বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে শ্রমিকদের বিােভ ও সড়ক অবরোধ করেছে। গতকাল মঙ্গলবার গাজীপুর ও রাজধানীতে এই অবরোধ চলে। জানা যায়, বেতন-বোনাসের দাবিতে রাজধানীর মিরপুর ১৩ নম্বর সেকশনের একটি পোশাক কারখানার কয়েকশ’ শ্রমিক বিােভ করছেন। তারা সড়ক অবরোধ করে শতভাগ বোনাস ও বকেয়া বেতনের দাবি জানাচ্ছেন। গতকাল মঙ্গলবার সকালে ওই এলাকার ওপেক্স গ্রুপের একটি গার্মেন্টসের শ্রমিকরা কারখানা থেকে বের হয়ে সড়কে চলে আসেন। এর আগে তারা সোমবারও বিােভ করেন।
পোশাক কারখানারটির একজন শ্রমিক মিজান বলেন, আমাদের দুই মাসের ও ঈদের বোনাস বাকি। কিছুই দেয়নি এখনও। আমরা জানতে পেরেছি, একমাসের বেতন ও বোনাসের অর্ধেক করে দেওয়া হবে। তাহলে আমরা চলবো কীভাবে? কীভাবে বাসাভাড়া দেবো, কীভাবে খেয়ে বাঁচবো? এজন্যই আমরা আন্দোলন করছি। তিনি বলেন, শতভাগ বেতন-বোনাস না পাওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। আমরা এখনও নিশ্চয়তা পাইনি।
এদিকে পোশাক শ্রমিকদের বিােভের কারণে মিরপুর ১০ নম্বর থেকে ভাষানটেক সড়কে যানজটের সৃষ্টি হয়েছে। শ্রমিকরা এ সময় উত্তেজিত হয়ে সড়কের মোটরগাড়ি ল করে ইট ছোঁড়েন। তবে পুলিশ তাদের ব্যারিকেড দিয়ে কারখানার সামনেই রেখেছে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। কাফরুল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেলিম জামান বলেন, পোশাক শ্রমিকরা তাদের শতভাগ বোনাসের দাবিতে আন্দোলন করছেন। আমরা বিষয়টি মালিক ও বিজিএমই’কে জানিয়েছি। সমাধানের চেষ্টা চলছে। মিরপুর ১৩ নম্বরের প্রধান সড়কের একপাশে শ্রমিকরা অবস্থান নিয়েছেন, অন্য পাশ দিয়ে গাড়ি চলাচল করছে বলেও জানান ওসি।
গাজীপুরের হোতাপাড়া এলাকায় এলিগ্যান্ট গার্মেন্টসের শ্রমিকরা বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে বিােভ করেছেন। শ্রমিকরা জানায়, গত মার্চ ও এপ্রিল মাসের বেতন পরিশোধের কথা বলে কর্তৃপ একাধিকবার প্রতিশ্রুতি দিয়ে ভঙ্গ করেছে। এদিকে ঈদ চলে এসেছে। বাড়িভাড়া, সংসার খরচ, দোকান বাকিসহ নানা খাতে ঋণের পরিমাণ বেড়ে গেছে। এ অবস্থায় বাসা বা বাইরে পাওনাদারদের তাগাদায় তারা অতিষ্ঠ। বর্তমান করোনা পরিস্থিতিতে সংসারে খাদ্য সংকটও দেখা দিয়েছে। দোকান মালিকেরা আর বাকি দিতে চাচ্ছেন না। প্রত্যদর্শীরা জানান, বিােভকারীরা দুপুর ১১টার দিকে কারখানার গেটে ইটপাটকেল নিপে ও ভাঙচুর করেন। পরে তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন। এ সময় মহাসড়কের দুই পাশে পণ্যবাহী ও ছোট ছোট যানবাহনের জট সৃষ্টি হয়। গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের পরিদর্শক জাহাঙ্গীর হোসেন জানান, বিােভকারীদের মালিকপরে সঙ্গে আলোচনার আশ্বাস দিয়ে অনেক বোঝানোর পরও তারা মহাসড়ক ছাড়তে রাজি হয়নি। দুপুর ১টার দিকে মৃদু লাঠিচার্জ করলে তারা ছত্রভঙ্গ হয়ে পড়েন। পরে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়। এ বিষয়ে কথা বলতে কারখানা কর্তৃপরে সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে কাউকে পাওয়া যায়নি।






প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25054 জন