নাজাতের দশ দিন
মাওলানা এম.এ. করিম ইবনে মছব্বির
Published : Tuesday, 19 May, 2020 at 12:00 AM, Update: 18.05.2020 9:45:34 PM
নাজাতের দশ দিনআজ ২৫ রমজানুল মোবারক ১৪৪১ হিজরী। জাকাত আদায়ের উত্তম সময় হচ্ছে রমজানুল মোবারক। এ মাসে প্রতিটি ফরজ আদায়ের বিনিময়ে সত্তরটি ফরজ আদায়ের ছওয়াব পাওয়া যায়। তাই জাকাত যাদের উপর ফরজ এ মাসে আদায় করে নেয়াই বুদ্ধিমানের কাজ। দুনিয়া জোড়া মুসলমানদের কাছে রমজান শরীফ জাকাত আদায়ের উপযুক্ত সময় হিসেবে সমাদৃত। জাকাত ইসলামের পাঁচটি গুরুত্বপূর্ণ স্তম্ভের একটি। নামাজের পরেই জাকাতের স্থান। কোরআন করীমে ৩০টি স্থানে জাকাতের বর্ণনা এসেছে, তার মধ্যে ২৭টি স্থানে নামাজের সাথে সংযুক্ত হয়ে বর্ণিত হয়েছে। জাকাত ফরজ, এ ব্যাপারে কোরআন, হাদীস ও ইজমার ঐকমত্য
রয়েছে। অতএব এর অস্বীকারকারী কাফির এবং পূর্বে মুসলমান থাকলে মুরতাদ হয়ে যাবে। ইসলামের নবী (সা.) জাকাত আদায়ের ব্যাপারে সবিশেষ গুরুত্ব প্রদান করতেন এবং খোলাফায়ে রাশিদীন অতি দৃঢ়তার সাথে হুজুরের (সা:) পদাঙ্ক অনুসরণ করেছেন। নবীজীর (সা.) ওফাতের পর কোন কোন কবিলাহ জাকাত প্রদানে অস্বীকৃতি জানালে ইসলামের প্রথম খলিফা আবু বকর সিদ্দিক (রা.) জেহাদে অবতীর্ণ হয়েছেন তাদের বিরুদ্ধে এবং জাকাতদানে বাধ্য করেছেন তাদেরকে। তিনি দ্ব্যর্থহীন কন্ঠে ঘোষণাও দিয়েছেন যে নামাজ এবং জাকাতের মধ্যে পার্থক্য করবে, আমি তার সাথে জেহাদ করব।
জাকাত শব্দের অর্থ পবিত্রতা ও পরিচ্ছন্নতা। সম্পত্তি থেকে গরিব দুঃখীদের জন্য নির্ধারিত অংশ পৃথক করে নিয়ে আল্লাহর বান্দা নিজের জান ও মালকে পবিত্র ও পরিচ্ছন্ন করে বলে এটাকে জাকাত বলে। যে ব্যক্তির সম্পত্তি অপবিত্র যাতে গরিব দুঃখীর হক মিশে আছে, হিসাব কিতাবের মাধ্যমে পৃথক করে যথাযথভাবে বন্টন করা হয়নি। জাকাত বাধ্যতামূলকভাবে পরিশোধ যোগ্য, এটা কোন ট্যাক্স বা দান খয়রাত নয়। বছরে একবার জাকাত দিতে হয়। নগদ, ব্যাংকের সঞ্চয়, সোনা, রোপা, অলংকার ইত্যাদির েেত্র শতকরা আড়াই ভাগ। গবাদিপশু, কৃষি ও খনিজ উৎপাদনের েেত্র হিসাব ভিন্ন এবং প্রতিটি েেত্র পৃথক হিসাব রয়েছে। সর্বেেত্র মনে রাখতে হবে জাকাত ফরজ হয় শুধু নীট ব্যালেন্সের। ব্যক্তিগত ব্যয়, পরিবার ও পোষ্যদের জরুরি খরচ, অন্যান্য প্রয়োজনীয় আনুষঙ্গিক ব্যয়, ঋণ ইত্যাদি বাদ দিয়ে, শুধুমাত্র নীট আয় থেকেই জাকাত প্রদান করতে হবে। বিনিময়ে যদি স্থাবর সম্পত্তিতে হয়ে থাকে যেমন ভাড়া দেয়ার জন্য বিল্ডিং ইন্ডাষ্ট্রিজ ইত্যাদি জাকাত আসবে এ গুলোর আয়ের উপর, সম্পত্তির মূল্যের উপর নয়। হ্যাঁ স্থাবর সম্পত্তি বেচাকেনার ব্যবসায়ে বিনিয়োগ হয়ে থাকলে, পুরো মূলধনের উপরই জাকাত আসবে।






প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25091 জন