করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবিলায় ব্যর্থ হয়েছে সরকার : ড. মোশাররফ
Published : Sunday, 17 May, 2020 at 12:00 AM, Update: 16.05.2020 9:47:38 PM
দিনকাল রিপোর্ট
করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবিলায় ব্যর্থ হয়েছে সরকার : ড. মোশাররফবিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, জীবন প্রথম, বেঁচে থাকলে জীবিকা হবে। সামনে ঈদুল ফিতর। ঈদের কেনাকাটা করার ব্যাপারে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। সরকার লকডাউন শিথিল করলেও  জীবনটা আমার আপনার। তাহলে কেন আমরা অবিচকের মতো কাজ করছি? আসুন আমরা সবাই স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব মেনে চলি। গতকাল শনিবার অনলাইনে প্রাসঙ্গিক সংলাপ অনুষ্ঠানের সাবেক মন্ত্রী মোশাররফ দেশবাসীর উদ্দেশে এসব কথা বলেন। বিএনপির কমিউনিগেশন সেলের প্রধান সম্পাদক সাবেক সংসদ সদস্য জহির উদ্দিন স্বপনের পরিচালনায় এই অনুষ্ঠানের গতকাল ছিল প্রথম পর্ব। অনুষ্ঠান থেকে দলের নীতিনির্ধারণী পর্যায়ের নেতারা অংশ নিয়ে দেশি-বিদেশি সবার উদ্দেশে দলের নীতিনির্ধারণী অবস্থান তুলে ধরে সরকারের কাজের ভুলত্রুটি ধরিয়ে দিয়ে তথ্যভিত্তিক সমালোচনা করা হবে। এই সংলাপ থেকে দলের নীতিনির্ধারণী বার্তা দেয়া হবে।
এ বিষয়ে জহির উদ্দিন স্বপন আমাদের সময়কে বলেন,প্রচলিত তর্কবিতর্কের বাইরে  গণতান্ত্রিক রাজনীতিতে  এই সংলাপ ভিন্নমুখী নতুন উদ্যোক্ত। এটা বাংলাদেশে প্রথম কোনো রাজনৈতিক দলের উদ্যোগ।
সরকার করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতি মোকাবেলায় ব্যর্থ হয়েছে উল্লেখ করে খন্দকার মোশাররফ হোসেন বলেন, জনগণের সমর্থনে সরকার গঠন করতে পারলে বিএনপি স্বাস্থ্যখাতে মোট জিডিপির ৫ শতাংশের বেশি বরাদ্দ রাখবে। বিএনপি তৃণমূল থেকে স্বাস্থ্যখাতকে ঢেলে সাজাবে।
করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য ব্যবস্থার দূরাবস্থার কথা তুলে ধরেন মোশাররফ বলেন, হাসপাতালগুলোতে রোগীরা সেবা পাচ্ছে না। সেখানে আইসিউ, ভেন্টিলেটর অক্সিজেন পর্যাপ্ত নেই। রোগীরা চিকিৎসা সেবা না পেয়ে হাসপাতাল ছেড়ে পালিয়ে যাচ্ছেন-এটা উদ্বেগের বিষয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ আন্তর্জাতিক সংস্থাগুলো করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতি মোকাবেলায় পরীক্ষা পরীক্ষা পরীক্ষা বলে জোর দিয়ে পরীক্ষার ওপর গুরুত্ব দেয়া হয়েছে। আমরাও সরকারের কাছে দাবি জানিয়ে আসছি। এই পরীক্ষার ব্যাপারেও সরকারের ব্যর্থতা রয়েছে। ৪১টি বুথে ১২ হাজার নমুনা পরীক্ষা করার সক্ষমতা থাকলেও তাও পারছেনা সরকার।
সরকারের সাধারণ ছুটি ঘোষনার সিদ্ধান্তের সমালোচনা করে সাবেক এই মন্ত্রী বলেন, করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে পাশের দেশ ভারতসহ পৃথিবীর অনেক দেশেই লকডাউন করেছে। কিন্তু আমাদের সরকার ঘোষণা করেছে সাধারণ ছুটি। লকডাউন ও সাধারণ ছুটি তো এক বিষয় নয়, অনেক পার্থক্য। এছাড়াও গার্মেন্ট শপিংমল খুলে দেয়াসহ সরকারের সিদ্ধান্ত গ্রহণে  দোদুল্যমানতা ছিল। যার কারণে স্বাস্থ্যবিধি কার্যকর হয়নি। এখান করোনা রোগীর সংখ্যা সীমিত পরীক্ষাও হাজার ছাড়িয়ে যাচ্ছে প্রতিদিন।






প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25140 জন