করোনা হয়তো কখনোই নির্মূল হবে না : ডব্লিউএইচও
Published : Friday, 15 May, 2020 at 12:00 AM, Update: 14.05.2020 9:02:28 PM
দিনকাল ডেস্ক
‘নতুন করোনা ভাইরাস কোভিড-১৯ হয়তো কখনোই পৃথিবী থেকে পুরোপুরি নির্মূল হবে না’Ñ এমন সতর্কবার্তাই দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।
গতকাল বুধবার ডব্লিউএইচও’র ইমার্জেন্সি পরিচালক ডা. মাইক রায়ান জানান, কতদিন পর্যন্ত এই ভাইরাসে প্রাদুর্ভাব বিস্তার করবে, তা নিয়ে পূর্বধারণা করা ঠিক হবে না।
বিবিসি জানায়, জাতিসংঘের এই সংস্থাটি মনে করে, ভ্যাকসিন পাওয়া গেলেও এই ভাইরাস নিয়ন্ত্রণে আনতে ‘ব্যাপক প্রচেষ্টা’ চালাতে হবে।
বর্তমানে বিশ্বে করোনা ভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিন তৈরির অন্তত ১০০টি প্রচেষ্টা অব্যাহত আছে। তবে ভ্যাকসিন আবিষ্কার হলেই যে ভাইরাসটি নির্মূল হবেÑ এমন নিশ্চয়তা নেই। ডা. রায়ান জানান, হামের টিকা বহুদিন আগে আবিষ্কার হলেও হাম এখনো পৃথিবী থেকে বিলুপ্ত হয়নি।
জেনেভার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এইচআইভি ভাইরাসের মতো এই ভাইরাসটিও আমাদের মাঝে রয়ে যেতে পারে। হয়তো কখনোই এটি শতভাগ নির্মূল হবে না।’
সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে ভাইরাসটি নিয়ন্ত্রণ আনা সম্ভব বলে মনে করেন ডব্লিউএইচও’র মহাসচিব ডা. তেদরোস আধানোম গেব্রেয়াসুস। চলাফেরায় নিষেধাজ্ঞা সরিয়ে নিলে দ্বিতীয় দফায় এই ভাইরাসের সংক্রমণের ঝুঁকি রয়েছে বলেও সতর্ক করেন তিনি।
তেদরোস বলেন, ‘অনেক দেশই সতর্কতামূলক পদপে শিথিল করতে চাইছে। কিন্তু আমাদের পরামর্শ, সব দেশেরই উচিত সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকা।’
সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার রোগতত্ত্ববিদ মারিয়া ভ্যান কারখোভ বলেন, ‘এই মহামারি পরিস্থিতি থেকে বের হতে আমাদের দীর্ঘদিন পর্যন্ত সময় লাগবে। এ জন্য আমাদের মানসিকভাবে প্রস্তুত হওয়া উচিত।’







প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25082 জন