বিশ্বে করোনায় মৃত্যু প্রায় ৩ লাখ ্আক্রান্ত ৪২ লাখ ছাড়িয়েছে
Published : Thursday, 14 May, 2020 at 12:00 AM, Update: 13.05.2020 8:53:00 PM
বিশ্বে করোনায় মৃত্যু প্রায় ৩ লাখ ্আক্রান্ত ৪২ লাখ ছাড়িয়েছেদিনকাল ডেস্ক
করোনা ভাইরাসে বিশ্বজুড়ে এ পর্যন্ত মৃত্যু হয়েছে কমপে ২ লাখ ৯০ হাজার ৮৩৮ জনের। আক্রান্তের সংখ্যা ৪২ লাখ ৪৭ হাজার ৭০৯। এ হিসাব জনস হপকিন্স ইউনিভার্সিটির এ তথ্য দিয়েছে। তবে বিভিন্ন দেশের সরকারি হিসাবে এ সংখ্যার তারতম্য হতে পারে। করোনা সঙ্কট নিয়ে বিশ্বে চলমান অবস্থা একনজরে এখানে তুলে ধরা হলো :
ব্রিটেনে এরই মধ্যে মন্দা শুরু হয়েছে : ব্রিটিশ চ্যান্সেলর ঋষি সুনাক বিবিসি’কে বলেছেন, এরই মধ্যে কার্যকরভাবে মন্দা শুরু হয়ে গেছে ব্রিটেনে। তার ভাষায়, আমরা এরই মধ্যে জানতে পেরেছি যে, বহু মানুষ তাদের চাকরি হারিয়ে বেকার। এটা আমার হৃদয় ভেঙে দিচ্ছে। আমরা দেখতে পাচ্ছি এরই মধ্যে সর্বজনীন ঋণ দাবি কিভাবে বেড়েছে।
এ অবস্থা দেখার জন্য আমাদের অপো করার দরকার নেই। এই (মন্দা) অবস্থা এরই মধ্যে শুরু হয়ে গেছে।
ট্রাম্প থেকে দূরত্ব বজায় রাখছেন পেন্স : নিজের প্রেস সেক্রেটারির করোনা ধরা পরার পর থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প থেকে দূরত্ব বজায় রাখছেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। হোয়াইট হাউজের মুখপাত্র কিলি ম্যাকইনানি এটা নিশ্চিত করেছেন।
ফ্রান্সে স্কুল খুলেছে : লকডাউন নিয়ম শিথিল করার পর ফ্রান্সে খুলে দেয়া হয়েছে কয়েক হাজার স্কুল। সেখানে দ্বিতীয় দফায় করোনা সংক্রমণের ঝুঁকি থাকলেও সরকার এমন ব্যবস্থা নিয়েছে।
জার্মানিতে কমেছে সংক্রমণ : করোনা সংক্রমণের রিপ্রোডাকশন রেট সঙ্কটমাত্রা ১-এর নিচে নেমে এসেছে গত মঙ্গলবার। সোমবার এই মাত্রা ছিল ১.০৭। মঙ্গলবার তা কমে দাঁড়ায় ০.৯৪।
ব্রিটেনে সরকারি হিসেবে মৃত ৪০,০০০ : ব্রিটেনের অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস বলছে, সেখানে ৯ মে পর্যন্ত ইংল্যান্ড এবং ওয়েলসেই করোনা সংক্রমণে মারা গেছেন ৩৫,০৪৪ জন মানুষ। স্কটল্যান্ড, উত্তর আয়ারল্যান্ড সব ব্রিটেনে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪০,৪৯৬।
স্পেনে দু মাসে সর্বনিম্ন : দু মাসের মধ্যে নতুন করে সংক্রমণের সংখ্যা সবচেয়ে নিচে নেমে এসেছে স্পেনে। মঙ্গলবার সেখানে নতুন সংক্রমিত হয়েছেন ৫৯৪ জন। এ নিয়ে সেখানে করোনা ভাইরাস সংক্রমণে আক্রান্ত হয়েছেন মোট ২,২৮,০৯৩০ জন। মঙ্গলবার মারা গেছেন ১৭৬ জন। সব মিলে সেখানে মারা গেলেন ২৬,৯২০ জন।
ক্রেমলিনের মুখপাত্র হাসপাতালে : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের মুখপাত্র দমিত্রি পেসকভের করোনা ভাইরাস ধরা পড়েছে। একই সঙ্গে করোনা পজেটিভ ধরা পড়েছে তার স্ত্রীরও। তারা দুজনেই হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।
লেবাননে টোটাল লকডাউন : চার দিনের জন্য জনগণকে একেবারে ঘর থেকে বের না হতে নির্দেশ দেয়া হয়েছে লেবাননে। প্রথমে সেখানে সংক্রমণ কমে আসার পর বিধিনিষেধ শিথিল করা হয়। কিন্তু নতুন করে আবার সংক্রমণ বাড়ার ফলে টোটাল লকডাইন ঘোষণা করা হয়েছে। গত মঙ্গলবার সেখানে নতুন করে সংক্রমিত হয়েছেন ৮৭০ জন। মারা গেছেন ২৬ জন।
দণি সুদানে করোনা : দণি সুদানের রাজধানীতে নাগরিকদের সুরা ক্যাম্পে প্রথমবারের মতো করোনা সংক্রমণ ধরা পড়েছে। ওই ক্যাম্পে ঠাসাঠাসি করে অবস্থান করে মানুষ।

                  






প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25083 জন