দেশে করোনায় আক্রান্ত ১০ হাজার ছাড়ালো : মৃত্যু ১৮২
Published : Tuesday, 5 May, 2020 at 12:00 AM, Update: 04.05.2020 10:18:51 PM
দেশে করোনায় আক্রান্ত ১০ হাজার ছাড়ালো : মৃত্যু ১৮২দিনকাল রিপোর্ট
দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার ৫৮তম দিনে এসে মোট আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়াল। গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ২৬০ জনের নমুনা পরীা করে ৬৮৮ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত একদিনে এটাই সর্বোচ্চ সংখ্যক শনাক্ত হওয়া রোগী। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১০ হাজার ১৪৩ জন। এছাড়া গত চব্বিশ ঘণ্টায় মারা গেছেন গেছেন আরও ৫ জন। এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন মোট ১৮২ জন। চব্বিশ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৪৭ জন। মোট সুস্থ হওয়ার সংখ্যা ১ হাজার ২১০ জন।
গতকাল সোমবার বিকালে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এসব তথ্য তুলে ধরেন অধিদফতরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। তিনি জানান, ৬ হাজার ২৬০টি নমুনা পরীা করা হয়েছে। এর মধ্যে ৬৮৮ জনের দেহে করোনার সংক্রমণ পাওয়া গেছে। মৃত্যু হয়েছে ৫ জনের। সুস্থ হয়েছেন আরও ১৪৭ জন। ডা. নাসিমা আরও জানান, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫ জনই পুরুষ। তাদের মধ্যে ৩ জন ঢাকার বাসিন্দা। অন্য দুজন সিলেট ও ময়মনসিংহের।
প্রসঙ্গত গত বছরের ৩১ ডিসেম্ব^র চীনের উহান শহরে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। দেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ।
২৫ মার্চ প্রথমবারের মতো রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) জানায়, বাংলাদেশে সীমিত পরিসরে কমিউনিটি ট্রান্সমিশন বা সামাজিকভাবে করোনা ভাইরাসের সংক্রমণ হচ্ছে। প্রসঙ্গত, গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। শুরুর দিকে রোগীর সংখ্যা কম থাকলেও এখন সংক্রমণ সারাদেশে ছড়িয়ে পড়েছে।
গত ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের উহানে করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হয়। ভাইরাসটি ক্রমে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। চীনের পর ইরান, কোরিয়াসহ বেশকিছু দেশে সংক্রমণ ছড়ালেও সবচেয়ে বেশি  করোনা আঘাত হানে ইতালি, স্পেনসহ ইউরোপের দেশগুলোতে। তবে এ মুহূর্তে তান্ডব চালাচ্ছে যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্র ভিত্তিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার বলছে, বিশ্বজুড়ে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২ লাখ ৪৮ হাজার ৪৪৫ জন মানুষ। এছাড়া আক্রান্তের সংখ্যা ৩৫ লাখ ৭৯ হাজার ৪৭৮ জন । অন্যদিকে সুস্থ হয়েছেন ১১ লাখ ৫৮ হাজার ৯২৭ জন।
করোনায় এবার বিশেষজ্ঞ চিকিৎসকের মৃত্যু
করোনা ভাইরাস কেড়ে নিল আরেক চিকিৎসকের প্রাণ। এবার প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের হেমাটোলজিস্ট ও ল্যাবরেটরি মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক কর্নেল (অব.) মো. মনিরুজ্জামান। রবিবার বিকেলে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। বিষয়টি নিশ্চিত করেছেন আনোয়ার খান মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মো. এহতেশামুল হক।




পারিবারিক সূত্র জানায়, গত কয়েকদিন থেকে জ্বর ও বুকে ব্যথা অনুভব করছিলেন ড. মনিরুজ্জামান। এক পর্যায়ে গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে নেয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মারা যাওয়ার পর তাৎণিক নমুনা সংগ্রহ করে পরীা করা হলে তার করোনা পজিটিভ শনাক্ত হয়।
ডা. মো. এহতেশামুল হক জানান, করোনায় ডা. মনিরুজ্জামানের মৃত্যুর খবর পাওয়ার সঙ্গে সঙ্গে আনোয়ার খান মডার্ন হাসপাতাল ও মেডিকেল কলেজের হেমাটোলজি বিভাগের চারজনকে তাৎণিক হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। এর আগে গত ১৫ এপ্রিল কুর্মিটোলা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মঈন উদ্দিন। করোনায় মারা যাওয়া তিনিই প্রথম চিকিৎসক ছিলেন।






প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25142 জন