দেশে করোনা শনাক্ত আরও ৫৫২
Published : Sunday, 3 May, 2020 at 12:00 AM, Update: 02.05.2020 8:58:25 PM
দিনকাল রিপোর্ট
দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আরও পাঁচ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনা ভাইরাসে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ১৭৫ জনে। একদিনে নতুন করে করোনা সংক্রমিত ব্যক্তি শনাক্ত হয়েছেন ৫৫২ জন। এখন পর্যন্ত করোনায় মোট শনাক্ত হলেন আট হাজার ৭৯০ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন তিন জন, এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ১৭৭ জন।
শনিবার (২ মে) বেলা ২টা ৩০ মিনিটে দেশের কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিন অনলাইনে প্রচারিত হয়। বুলেটিনে ভিডিও কনফারেন্সে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।
তিনি জানান, গত ২৪ ঘণ্টায় যে পাঁচ জন মারা গেছেন তারা সবাই ঢাকার বাসিন্দা। এর মধ্যে পুরুষ তিন জন ও নারী দুজন।
নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৬ হাজার ১৯৩টি। পরীা করা হয়েছে ৫ হাজার ৮২৭টি নমুনা। এই পর্যন্ত মোট নমুনা পরীা করা হয়েছে ৭৬ হাজার ৬৬টি।
স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক বলেন, ‘নমুনা সংগ্রহের হার আগের দিনের তুলনায় ৫ দশমিক ৯ শতাংশ বেশি এবং পরীার হার আগের দিনের তুলনায় ১২ দশমিক ২৫ শতাংশ বেশি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীার তুলনায় শনাক্তের হার ৯ দশমিক ৪৭ শতাংশ। আগের দিনের নমুনা পরীায় ১০ দশমিক ২৪ শতাংশ রোগী শনাক্ত হয়েছিল। গত দিনের তুলনায় আমাদের সামান্য হলেও শনাক্ত রোগীর হার কমেছে।’
তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১৬৮ জনকে, এখন পর্যন্ত মোট আইসোলেশনের সংখ্যা এক হাজার ৬৩২ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৫৮ জন, এখন পর্যন্ত ছাড় পেয়েছেন এক হাজার ২২ জন। গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে কোয়ারেন্টাইন করা হয়েছে এক হাজার ৫৪৩ জনকে। এখন পর্যন্ত এক লাখ ৯০ হাজার ৪৪৩ জনকে কোয়ারেন্টাইন করা হয়েছে।
নাসিমা সুলতানা আরও জানান, কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন দুই হাজার ৮৫০ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন এক লাখ ৪৯ হাজার ৩৪৯ জন। বর্তমানে মোট কোয়ারেন্টাইনে আছেন ৬৯ হাজার ৯৪ জন। এদিকে মহামারি করোনা ভাইরাসে (কোভিড-১৯) দেশে এই প্রথম একজন সংসদ সদস্য আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। আক্রান্ত শহীদুজ্জামান সরকার নওগাঁ-২ আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য। শুক্রবার রাতে এ তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেন সংসদে সরকারদলীয় হুইপ আতিউর রহমান আতিক। তিনি বলেন, সংসদ সদস্য শহীদুজ্জামান সরকারের সঙ্গে আমার কথা হয়েছে। ওনার করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। তবে ওনার এখনও শারীরিক কোনো অসুবিধা নেই। ভালো আছেন। উনি সবার কাছে দোয়া চেয়েছেন। সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার বর্তমানে যে ন্যাম ভবনে (সংসদ সদস্য ভবন) আছেন সেটি লকডাউন করা হয়েছে কিনা- জানতে চাইলে আতিউর রহমান আতিক বলেন, আমি ঢাকায় নেই। এলাকায় আছি। এ বিষয়ে আমি এখনও কিছু জানি না।
নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য ইসরাফিল আলম ফেসবুকে এক স্ট্যাটাসে বলেন, উত্তরাঞ্চলের একজন মাননীয় সংসদ সদস্য করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনায় আমি উদ্বিগ্ন। দোয়া করি সৃষ্টিকর্তা তাকে যেন দ্রুত সুস্থ করেন। আমি তার জন্য সবার কাছে দোয়াপ্রার্থী।
নওগাঁর পতœীতলা উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল খালেক চৌধুরীও সংসদ সদস্য শহীদুজ্জামান সরকারের করোনায় আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।
৬৫ বছর বয়সী সংসদ সদস্য শহীদুজ্জামান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্বে রয়েছেন।
দেশে ২৪ ঘণ্টায় আরও ২৩২ পুলিশ করোনা আক্রান্ত




দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৩২ জন পুলিশ সদস্য করোনা ভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট ৭৪১ জন পুলিশ সদস্য করোনা আক্রান্ত হলেন। গতকাল শনিবার পুলিশ সদরদফতরের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় আরও ২৩২ জন পুলিশ সদস্য করোনা আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট ৭৪১ জন পুলিশ সদস্য করোনা আক্রান্ত হলেন। কেবল ঢাকা মেট্রোপলিটন পুলিশ-ডিএমপিরই ৩৫৬ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। সূত্রটি আরও জানায়, নিশ্চিত অথবা সন্দেহভাজন আক্রান্ত হিসেবে পুলিশের ১৭৪ সদস্য আইসোলেশনে আছেন। কোয়ারেন্টাইনে আছেন ১ হাজার ২৫০ জন।
শনিবার ভোরে একজনসহ এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে পাঁচ পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। প্রাণঘাতী এই ভাইরাস থেকে সুস্থ হয়ে উঠেছেন ৫৭ জন। দেশে করোনা ছড়িয়ে পড়ার পর সাধারণ মানুষের পাশাপাশি চিকিৎসক এবং নার্সের পর পুলিশ সদস্যরাই বেশি করোনা আক্রান্ত হচ্ছেন। গত ২৮ এপ্রিল রাতে দেশে প্রথম কোনো পুলিশ সদস্য করোনায় মারা যান।






প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25131 জন