বিশ্বে করোনায় আক্রান্ত ৩৪ লাখের বেশি : মৃত্যু ২ লাখ ৩৯ হাজার
Published : Sunday, 3 May, 2020 at 12:00 AM, Update: 02.05.2020 8:59:06 PM
বিশ্বে করোনায় আক্রান্ত ৩৪ লাখের বেশি : মৃত্যু ২ লাখ ৩৯ হাজারদিনকাল ডেস্ক
বিশ্বজুড়ে তান্ডব চালাচ্ছে করোনা ভাইরাস। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। বিশ্বকে থমকে দেয়া প্রাণঘাতী এই ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৩৪ লাখ। আর মৃত্যুর হিসাব ২ লাখ ৪০ হাজার ছুঁই ছুঁই।
ওয়ার্ল্ডোমিটারের হিসাব মতে গতকাল শনিবার সকাল পর্যন্ত সারা বিশ্বে করোনা শনাক্ত হয়েছে ৩৪ লাখ ১ হাজার ১৮৯ জনের শরীরে। সবচেয়ে বেশি আক্রান্ত পাওয়া গেছে যুক্তরাষ্ট্রে, ১১ লাখ ৩১ হাজারের বেশি। ২ লাখ ৪২ হাজারের বেশি আক্রান্ত হয়েছে স্পেনে। ইতালিতেও আক্রান্তের সংখ্যা ২ লাখের ওপরে।
সারা বিশ্বে মৃত্যু হয়েছে ২ লাখ ৩৯ হাজার ৬০৪ জনের। সবচেয়ে বেশি ৬৫ হাজারের বেশি প্রাণহানি যুক্তরাষ্ট্রে। মৃতের হিসাবে আমেরিকার পরে ইতালি।
অবশ্য মৃত্যুর চেয়ে সুস্থ হওয়ার সংখ্যায় অনেক তফাৎ। সারা বিশ্বে ১০ লাখ ৮১ হাজার ৬৩৯ জন সুস্থ হয়েছেন।  ভারতে করোনা আক্রান্ত ৩৭ হাজার ছাড়াল, মৃত্যু ১২১৪ : ভারতে প্রাণঘাতী করোনা ভাইরাসে ( কোভিড-১৯) আক্রান্ত ৩৭ হাজার ছাড়িয়েছে। এখন পর্যন্ত মারা গেছেন ১২শর বেশি।
দ্য হিন্দুর গতকাল শনিবার সকালের আপডেট অনুযায়ী, দেশটিতে করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন ৩৭ হাজার ১০৪ জন। মারা গেছেন ১ হাজার ২১৪ জন।
করোনার বিস্তার ঠেকাতে রেড, অরেঞ্জ এবং গ্রিন জোন নির্বিশেষে ভারতজুড়ে আগামী ১৭ মে পর্যন্ত বিমান পরিবহন, ট্রেন ও মেট্রো চলাচল, ব্যক্তিগত আন্তঃরাজ্য চলাচল, সমস্ত ধর্মীয়, সামাজিক ও রাজনৈতিক জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। এ সময় বন্ধ থাকবে স্কুল, কলেজ, প্রশিণ, কোচিং সেন্টার, শপিং মল, রেস্তোরাঁ, সিনেমা হল, জিম। এদিকে বিতর্ক সত্ত্বেও করোনার চিকিৎ??সায় এই মুহূর্তে প্লাজমা থেরাপি বন্ধ করে দেয়ার প্রশ্ন নেই বলে জানিয়ে দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।
শুক্রবার সাংবাদিকরা এ বিষয়ে প্রশ্ন করলে কেজরিওয়াল বলেন, প্লাজমা থেরাপির প্রাথমিক ফলাফল এখন পর্যন্ত ভালো। সংকটজনক করোনা রোগীর েেত্র কিনিক্যাল ট্রায়াল হিসেবে প্লাজমা থেরাপি চলবে।
অন্যদিকে বিশ্বজুড়ে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩৩ লাখ ৪৩ হাজার ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ২ লাখ ৩৮ হাজার ৫০০ জনের।







প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25138 জন