দেশে করোনায় আক্রান্ত আরও ৬৪১ জন : মৃত্যুবরণ করেছে ৮
Published : Thursday, 30 April, 2020 at 12:00 AM, Update: 29.04.2020 9:32:35 PM
দিনকাল রিপোর্ট
করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও আট জন মারা গেছেন। এ নিয়ে মৃতের সংখ্যা ১৬৩। এ ছাড়া আক্রান্ত আরও ৬৪১ জনকে শনাক্ত করা হয়েছে। এটিই এখন পর্যন্ত দেশে এক দিনে সর্বোচ্চ শনাক্তের সংখ্যা। সব মিলিয়ে মোট করোনাভাইরাসে আক্রান্ত সাত হাজার ১০৩ জনকে শনাক্ত করা হয়েছে। গতকাল  বুধবার দুপুর আড়াইটার দিকে করোনা পরিস্থিতি নিয়ে অনলাইনে স্বাস্থ্য অধিদফতরের দৈনন্দিন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। তিনি জানান, গত ২৪ ঘণ্টায় চার হাজার ৭০৬টি নমুনা সংগ্রহ করা হয়েছে এবং পরীক্ষা করা হয়েছে চার হাজার ৯৬৮টি। এটিই এখন পর্যন্ত দেশে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ পরীক্ষার সংখ্যা। এর মধ্যে ৬৪১ জন শনাক্ত হয়েছেন। এ পর্যন্ত শনাক্ত হয়েছেন সাত হাজার ১০৩ জন। মারা গেছেন আরও আট জন। আট জনের মধ্যে ছয় জন পুরুষ ও দুই জন নারী। এর মধ্যে ঢাকার ভেতরে মারা গেছেন ছয় জন ও ঢাকার বাইরে দুই জন। বয়স ভিত্তিক বিশেষণে তাদের মধ্যে ষাটোর্ধ্ব ছিলেন চার জন, ৫০-৬০ বছর বয়সী দুই জন ও ৩১-৪০ বছরের মধ্যে ছিলেন দুই জন।
উলেখ্য, গত ৮ মার্চ দেশে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয় বলে জানায় সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। আর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর সংবাদ জানানো হয়। সেই হিসাবে দেশে প্রথম মৃত্যুর পর ৪২ দিনে মৃতের সংখ্যা বেড়ে ১৬৩ জন এবং প্রথম আক্রান্তের পর ৫২ দিনে আক্রান্তের সংখ্যা সাত হাজার ১০৩ জনে পৌঁছেছে।
রাজধানী ঢাকায় করোনা রোগীর সংখ্যা  লাফিয়ে লাফিয়েই বাড়ছে। সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও রোগ গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর) তথ্যানুযায়ী, রাজধানীর ১৫৫টি স্থানে গত সোমবার পর্যন্ত ২,৭১৭ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এটা দেশের মোট রোগীর ৫২ দশমিক ২৬ শতাংশ। রাজধানী ঢাকা করোনার হটস্পটে পরিণত হয়েছে বলা যায়। দুই কোটিরও বেশি মানুষ এ নগরীতে বসবাস করে। তাই ঢাকা জনবহুল নগরীই শুধু নয়; ঢাকার লোকসংখ্যার ঘনত্ব বিশ্বের যে কোনো নগরীর চেয়ে বেশি







প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25070 জন