বিভিন্ন স্থানে করোনা উপসর্গে গতকালও ৬ জনের মৃত্যু
Published : Wednesday, 29 April, 2020 at 12:00 AM, Update: 28.04.2020 9:35:51 PM
দিনকাল রিপোর্ট
করোনা ভাইরাসের উপসর্গে মৃত্যু থামছে না। প্রায় প্রতিদিনই দেশের বিভিন্ন এলাকায় স্বর্দি-জ¦র ও কাশিতে মৃত্যু ঘটছে। এই রিপোর্ট লেখা পর্যন্ত গত ২৪ ঘন্টায় সারাদেশে নতুন করে ৬ জনের মৃত্যু খবর পাওয়া গেছে। এর মধ্যে ব্রাহ্মণবাড়িয়ায় এক যুবক, খুলনা মেডিকেল কলেজে এক তরুণী, লক্ষ্মীপুরে প্রবাসী, ঢাকা উত্তর সিটির তুরাগের ভাটুলিয়ায় এক ব্যক্তি, সুনামগঞ্জের ধর্মপাশায় ১৮ বছর বয়সী এক যুবক ও সিলেটের গোয়াইনঘাটে এক মাওলানার মৃত্যু হয়েছে।
ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের লালপুরে করোনার উপসর্গ নিয়ে আল আমিন (২০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। সোমবার (২৭ এপ্রিল) দিবাগত রাতে জেলা সদর হাসপাতালের চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।   গতকাল মঙ্গলবার (২৮ এপ্রিল) সকালে পুলিশের উপস্থিতিতে উপজেলা দাফন কমিটির নেতৃত্বে ওই যুবকের লাশ দাফন সম্পন্ন হয়েছে। মৃত আল আমিন উপজেলার লালপুর ইউনিয়নের নোয়াগাঁও গ্রামের ভুট্টু মিয়ার ছেলে। সে পেশায় ব্যাটারী চালিত অটোরিক্সা চালক।  ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. শওকত হোসেন জানান, জ্বর ও গলা ব্যথা নিয়ে গত রবিবার বিকেলে হাসপাতালে ভর্তি হন আল আমিন। তবে   সোমবার রাতে গলা ব্যথা ও শ্বাসকষ্ট নিয়ে মৃত্যু বরণ করে সে। ইতিমধ্যে তার নমুনা সংগ্রহ করা হয়েছে।  আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজিমুল হায়দার জানান, ইতিমধ্যে নিহতের বাড়ি লকডাউন ঘোষণা করা হয়েছে এবং পরিবারের সদস্যদের হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এছাড়া মৃত ব্যক্তির রিপোর্ট না আসা পর্যন্ত পরিবারের সদস্যদের বাড়ি থেকে বের না হতে বলা হয়েছে।
খুলনা :  খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে এক তরুণীর মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার ভোরে খুমেকের করোনার ফু কর্নারের ওয়ার্ডে চিকিৎসাধীন তার মৃত্যু হয়। মৃত তরুণীর নাম লিমা খাতুন (২৪)। তিনি পিরোজপুর জেলা সদরের জুলফিকার আলীর মেয়ে। খুমেক হাসপাতালের ডা.  শৈলেন্দ্রনাথ বিশ্বাস জানান, সোমবার লিমা নিউমোনিয়া নিয়ে হাসপাতালে আসেন। এ সময় তাকে ফু কর্নারের ওয়ার্ডে ভর্তি করা হয়। মঙ্গলবার ভোরে চিকিৎসাধীন থেকে তার মৃত্যু হয়। তিনি করোনায় আক্রান্ত ছিলেন কিনা তা জানতে নমুনা সংগ্রহ করা হয়েছে।
লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরের রায়পুরে করোনা উপসর্গ নিয়ে এক ওমান প্রবাসীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় ওই বাড়ির চার পরিবারকে লকডাউন করা হয়েছে। গতকাল মঙ্গলবার (২৮ এপ্রিল) সকালে উপজেলার বামনী ইউনিয়নের খায়েরহাট এলাকার নিজ বাড়িতে তার মৃত্যু হয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. বাহারুল আলম বলেন, তিনি জ্বর ও শ্বাসকষ্টে আক্রান্ত ছিলেন। এছাড়া তার পাও ফুলে যায়। গত ২৫ এপ্রিল তার নমুনা সংগ্রহ করে তাকে হোম কোয়ারেন্টিনে থাকতে বলা হয়। সকালে তিনি হোম কোয়ারেন্টিনে থেকে মারা যান। পরীক্ষার জন্য মরদেহ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। স্বজনরা জানান, ওই প্রবাসী বাড়ির নির্মাণ কাজের দেখবাল করতেন। ওই সময় একদিন একাধিকবার গোসল করার পর জ্বর, কাশি ও পা ফুলে যায়। চিকিৎসকরে পরামর্শে তিনি হোম কোয়ারেন্টিনে ছিলেন। সকালে তার মৃত্যু হয়। দুপুরে একটি সংস্থার উদ্যোগে জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে। রায়পুর থানার ভারপ্রাপ্ত (কর্মকর্তা) ওসি মো. তোতা মিয়া বলেন, করোনা উপসর্গ থাকায় মৃত ব্যক্তির বাড়ির চার পরিবারকে লকডাউন করা হয়েছে।
ঢাকা : ঢাকা উত্তর সিটি করপোরেশনের তুরাগ থানাধীন ৫৪ নং ওয়ার্ডের ভাটুলিয়ায় করোনা ভাইরাস উপসর্গ নিয়ে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। জানা গেছে, ওই ব্যক্তি ঠান্ডা জ্বর ও শ্বাস কষ্টে ভুগছিলেন। তবে কি কারণে মৃত্যু হয়েছে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। মৃত ব্যক্তি করোনা আক্রান্ত হয়েই মারা গেছেন কিনা তা সুনিশ্চিত করতে যথাযথ পদক্ষেপ নিয়েছে সংশ্লিষ্ট প্রশাসন। মৃতের বয়স আনুমানিক ১৬-১৮, পুরুষ। মৃতের ব্যাপারে তার পরিবার তথ্য গোপনের চেষ্টা করছে বলে অভিযোগ রয়েছে। ৫৪ নং ওয়ার্ড করোনা ভাইরাস বিষয়ক স্বেচ্ছাসেবক টিমের সদস্যদের বরাতে এই তথ্য নিশ্চিত হওয়া গেছে। এ ঘটনার পর পর মোঃ মিলনের নেতৃত্বে স্বেচ্ছাসেবকদের একদল সাহসী সদস্য পরিস্থিতি সামাল দেন। এ সময় তারা সংশ্লিষ্ট এলাকার রাস্তার দুই প্রান্ত লকডাউন করে দেন।  তুরাগ থানা পুলিশের উপস্থিতিতে মরদেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়। এর আগে মৃতের দেহ থেকে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয় বলেও জানা যায়।




সুনামগঞ্জ : করোনা উপসর্গ নিয়ে সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার পাইকুরাটি ইউনিয়নে বিদ্যা মিয়া নামের ১৮ বছর বয়সী এক যুবকের মৃত্যু হয়েছে।  গতকাল মঙ্গলবার সকাল ৬টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় বিদ্যা মিয়ার মৃত্যু হয়। বিদ্যা মিয়া ওই গ্রামের মোফাজ্জল হোসেনের ছেলে।  সোমবার রাত ১০টার দিকে জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে ধর্মপাশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়। পরে মঙ্গলবার সকাল ৬টার দিকে বিদ্যা মিয়ার মৃত্যু হয়।  হাসপাতাল কর্তৃপক্ষ বিদ্যা মিয়া, ডাক্তার ও নার্সসহ আটজনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পঠিয়েছে। বিদ্যা মিয়াকে সকালেই গ্রামের বাড়িতে দাফন করা হয়েছে। করোনা উপসর্গ নিয়ে ওই যুবকের মৃত্যুর বিষয়টি ধর্মপাশা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ঝন্টু সরকার নিশ্চিত করেছেন।
সিলেট : সিলেটের গোয়াইনঘাট উপজেলায় করোনা উপসর্গ নিয়ে আবু বক্কর (৫৫) নামের এক মাওলানার মৃত্যু হয়েছে। তিনি উপজেলার ৯ নম্বর ডৌবাড়ী ইউনিয়নের খলারছটি গ্রামের মৃত আহমদ আলীর ছেলে। সোমবার রাতে তিনি তার নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। নিহত মাওলানা সিলেটের খাদিমপাড়া রহমানিয়া মাদরাসার মুহতামিম ছিলেন। জানা গেছে, তিনি দীর্ঘদিন থেকে ডায়াবেটিসসহ অন্যান্য রোগে ভোগছিলেন। তার দেহে করোনা উপসর্গ দেখা দিলে গত ২১ এপ্রিল গোয়াইনঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তার নমুনা সংগ্রহ করা হয়। গোয়াইনঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা (ইউএইচও) ডা. মো. রেহান উদ্দিন জানান, গোয়াইনঘাটের ডৌবাড়ী ইউনিয়নের মাওলানা আবু বক্করের করোনা উপসর্গ প্রতীয়মান হওয়ায় গত বৃহস্পতিবার ২১ এপ্রিল গোয়াইনঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেসন ওয়ার্ডে তার নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য তা সিলেটে পাঠানো হয়। এখনো পরীক্ষার ফলাফল আসেনি। সোমবার রাত পৌনে ১১টায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সামাজিক দূরত্ব বজায় রেখে তার জানাযা সম্পন্ন করে দাফন করা হয়েছে।






প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25068 জন