করোনায় আরও ৯ জনের মৃত্যু : নতুন শনাক্ত ৩০৬
Published : Sunday, 19 April, 2020 at 12:00 AM, Update: 18.04.2020 10:09:33 PM
দিনকাল রিপোর্ট
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরও ৯ জনের মৃত্যু হয়েছে। এছাড়া এই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন আরও ৩০৬ জন। করোনায় একদিনে আক্রান্তের সংখ্যা এটি সর্বোচ্চ। এ নিয়ে দেশে করোনায় মোট ৮৪ জনের মৃত্যু ও ২ হাজার ১৪৪ জন আক্রান্ত হলেন। এছাড়া নতুন করে সুস্থ হয়েছেন আরও ৮জন। এ নিয়ে মোট ৬৬ জন করোনা রোগী সুস্থ হলেন। গতকাল শনিবার বেলা আড়াইটার পর অনলাইন ব্রিফিংয়ে জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফোরা এ তথ্য নিশ্চিত করেছেন। প্রসঙ্গত গত বছরের ৩১ ডিসেম্বর চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ। ২৫ মার্চ প্রথমবারের মতো রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) জানায়, বাংলাদেশে সীমিত পরিসরে ‘কমিউনিটি ট্রান্সমিশন বা সামাজিকভাবে করোনাভাইরাসের সংক্রমণ হচ্ছে।
দেশে কোন জেলায় কত করোনা রোগী শনাক্ত : করোনার থাবা সবচেয়ে বেশি পড়েছে রাজধানী ঢাকা মহানগরীতে। এ বিভাগটিতেও আক্রান্তের সংখ্যা সর্বাধিক। আর করোনার প্রাদুর্ভাব সবচেয়ে কম পরিলতি হচ্ছে খুলনা বিভাগে। সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, ১৭ এপ্রিল পর্যন্ত করোনায় ঢাকা বিভাগে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৩৭০ জন। খুলনা বিভাগে আক্রান্ত হয়েছেন ৪ জন। মোট আক্রান্তের প্রায় ৭৫ শতাংশই ঢাকা বিভাগের।
ঢাকা বিভাগ : আইইডিসিআরের তথানুযায়ী, ঢাকা বিভাগের শতাংশই ঢাকা মহানগরীতে- ৭৪০ জন। আর ঢাকা জেলায় ২৮ জন, গাজীপুরে ১১৭ জন, কিশোরগঞ্জে ৩৩ জন, মাদারিপুরে ২৩ জন, মানিকগঞ্জে ৫ জন, নারায়ণগঞ্জে ২৮৯ জন, মুন্সিগঞ্জে ২৭ জন, নরসিংদীতে ৬৫ জন, রাজবাড়ীতে ৭ জন, টাঙ্গাইলে ৯ জন, শরীয়তপুরে ৬ জন, গোপালগঞ্জে ১৭ জন।
চট্টগ্রাম বিভাগ : এখন পর্যন্ত ৯২ জন করোনা রোগী শনাক্ত হয়েছে চট্টগ্রাম বিভাগে। তাদের মধ্যে চট্টগ্রাম জেলায় ৩৭ জন, কক্সবাজারে ১ জন, কুমিল্লায় ১৫ জন, ব্রাহ্মণবাড়িয়ায় ৯ জন, লক্ষ্মীপুরে ১৮ জন, বান্দরবানে ১ জন, নোয়াখালীতে ২ জন, ফেনীতে ১ জন ও চাঁদপুরে ৮ জন।
রংপুর বিভাগ : আইইডিসিআর জানিয়েছেন, রংপুর বিভাগে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৭ জন। তাদের মধ্যে রংপুরে ৩ জন, গাইবান্দায় ১২ জন, নীফামারীতে ৬ জন, লালমনিরহাটে ২ জন, কুড়িগ্রামে ২ জন, দিনাজপুরে ৮ জন, রংপুরে ১ জন ও ঠাকুরগাঁওয়ে ৩ জন।
রাজশাহী বিভাগ
সেখানে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৮ জন। তার মধ্যে জয়পুরহাটে ২ জন, পাবনায় ১ জন, বগুড়ায় ১ জন এবং রাজশাহীতে ৪ জন।
সিলেট বিভাগ
এ পর্যন্ত প্রাপ্ত তথ্যানুযায়ী, ৭ জন করোনা রোগী পাওয়া গেছে গোটা সিলেট বিভাগে। যেখানে সিলেটে ৩ জন। মৌলভীবাজারে ২ জন, সুনামগঞ্জে ১ জন, হবিগঞ্জে ১ জন।
খুলনা বিভাগ
খুলনায় মোট আক্রান্ত হয়েছেন ৪ জন। এর মধ্যে খুলনা জেলায় ১ জন, নড়াইলে ২ জন এবং চুয়াডাঙ্গায় ১ জন।
বরিশাল বিভাগ
বরিশাল বিভাগে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা মোট ৩১। এর মধ্যে বরগুনায় ৫ জন, বরিশালে ১৭ জন, পটুয়াখালীতে ২ জন, পিরোজপুরে ৪ জন ও ঝালকাঠিতে ৩ জন।
ময়মনসিংহ বিভাগ




ময়মনসিংহ বিভাগে মোট ৪২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ময়মনসিংহ জেলায় ১৮ জন, জামালপুরে ১২ জন, নেত্রকোনায় ৭ জন এবং শেরপুরে ৫ জন।

আইইডিসিআরের তথ্যানুযায়ী, ১৭ এপ্রিল পর্যন্ত সব মিলিয়ে দেশে করোনা রোগীর সংখ্যা ১৮৩৮ জন। মারা গেছেন ৭৫ জন। আর সুস্থ হয়েছেন ৫৮ জন। এ পর্যন্ত করোনা টেস্ট করা হয়েছে ১৯ হাজার ১৯৩ জন।
 





প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25110 জন