দেশে করোনায় একদিনে সর্বোচ্চ শনাক্ত
নতুন ১৩৯সহ মোট সংক্রমণ ৬২১॥ মৃত্যু হয়েছে আরও ৪ জনের : স্বাস্থ্য বুলেটিন
Published : Monday, 13 April, 2020 at 12:00 AM, Update: 12.04.2020 9:26:31 PM
দিনকাল রিপোর্ট
দেশে করোনায় একদিনে সর্বোচ্চ শনাক্তদেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে নতুন করে শনাক্ত হয়েছেন ১৩৯ জন, যা একদিনে সর্বোচ্চ। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬২১ জনে। এদিকে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে আরও চার জনের। তাদের মধ্যে তিন জন পুরুষ এবং একজন নারী। এ নিয়ে দেশে করোনা ভাইরাসে  মোট মৃতের সংখ্যা ৩৪। গতকাল রবিবার দুপুরে দেশের  কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিন অনলাইনে প্রচারিত হয়। এই সময় ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে স্বাস্থ্য অধিদফতরের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এই তথ্য জানান। এই সময় যুক্ত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. সানিয়া তহমিনা।
বুলেটিনে অধ্যাপক সানিয়া তাহমিনা জানান, গত ২৪ ঘণ্টায় ঢাকায় মোট নমুনা সংগ্রহ হয়েছে ৬৬১ জনের এবং ঢাকার বাইরে ৪৯০ জনের। অর্থাৎ ১ হাজার ২৫১ জনের নমুনা গত ২৪ ঘণ্টায় সংগ্রহ করা হয়েছে, যা গতকালকের তুলনায় ১০ শতাংশ বেড়েছে। গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৩৪০টি নমুনা পরীক্ষা করা হয়েছে, যা গতকালের তুলনায় ৩৮৬টি বেশি।
এই নমুনার মধ্যে গতকাল কিছু এসেছিল, সেগুলো পরীক্ষা হয়েছে, এজন্য নমুনা সংগ্রহের সংখ্যার চেয়ে পরীক্ষার সংখ্যা বেশি। বুলেটিনে গত ২৪ ঘণ্টায় মৃতদের বিষয়ে মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ‘গত ২৪ ঘণ্টায় যে চার জনের মৃত্যু হয়েছে, তাদের দুই জনের বয়স ৩০ থেকে ৪০ বছরের মধ্যে, ৬০ বছর বয়সের মধ্যে একজন এবং ৭০ থেকে ৮০ বছর বয়সের মধ্যে একজন রয়েছেন। এর মধ্যে দুজন ঢাকায় মারা গিয়েছেন। ঢাকার বাইরে মারা গেছেন বাকি দুই জন।
নতুন শনাক্তদের বিষয়ে তিনি জানান, গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ১৩৯ জনের মধ্যে ৯৬ জন পুরুষ এবং  ৪৩ জন নারী। এর মধ্যে বেশিরভাগই ঢাকার অধিবাসী। ঢাকায় রয়েছেন ৬২ জন এবং ঢাকার বাইরে অন্যান্য এলাকায় বাকিরা অবস্থান করছেন। নতুন জেলা হিসেবে করোনা শনাক্ত হয়েছে লক্ষ্মীপুর, লালমনিরহাট, ঠাকুরগাঁও এবং ঝালকাঠি। বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় তিন জন সুস্থ হয়েছেন। এখন পর্যন্ত ৩৯ জন সুস্থ হলেন। এদের মধ্যে দুই জন নারী এবং একজন পুরুষ। সুস্থ হয়েছেন এক চিকিৎসকও। এই চিকিৎসক একজন রোগীকে সেবা দেওয়ার সময় আক্রান্ত হয়েছিলেন।
করোনায় কোন জেলায় কতজন আক্রান্ত : বাংলাদেশে করোনা ভাইরাস পরিস্থিতিতে আপাতত কোনো সুখবর নেই। বেড়েই চলছে আক্রান্তের সংখ্যা। এখন পর্যন্ত কোন জেলায় কতজন করোনা রোগী শনাক্ত হয়েছে তার একটি তালিকা প্রকাশ করেছে আইইডিসিআর। তালিকার তথ্য মতে ১২ এপ্রিল সকাল ৮টা পর্যন্ত ঢাকা বিভাগের ঢাকা জেলায় ৩৩৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে শুধু ঢাকা সিটিতেই ৩১৩ জন। এছাড়া গাজীপুরে ২৩ জন, কিশোরগঞ্জে ১০ জন, মাদারীপুরে ১৯ জন, মানিকগঞ্জে ৫ জন, নারায়ণগঞ্জে ১০৭ জন, মুন্সীগঞ্জে ১৪ জন, নরসিংদীতে ৪ জন, রাজবাড়ীতে ৬ জন, টাঙ্গাইলে ২ জন, শরীয়তপুরে একজন, গোপালগঞ্জে ৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।
চট্টগ্রাম বিভাগের চট্টগ্রামে ১২ জন, কক্সবাজারে একজন, কুমিল্লায় ৯ জন, ব্রাহ্মণবাড়িয়া ৬ জন, লক্ষ্মীপুরে একজন, চাঁদপুরে ৬ জন।
সিলেট বিভাগের মৌলভীবাজার, হোবিগঞ্জে ও সিলেট জেলায় একজন করে করোনা রোগী শনাক্ত হয়েছে।




রংপুর বিভাগের রংপুরে ২ জন, গাইবান্ধায় ৬ জন, নীলফামারীতে ৩ জন, লালমনিরহাটে একজন ও ঠাকুরগাঁওয়ে ৩ জন। ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ জেলায় ৫ জন, জামালপুরে ৬ জন, নেত্রকোনায় একজন ও শেরপুরে ২ জন। বরিশাল বিভাগের বরগুনায় ৩ জন, পটুয়াখালীতে একজন ও ালকাঠিতে ৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।
দেশে সর্বোচ্চ সংখ্যক করোনাভাইরাস সংক্রমিত রোগী ঢাকা শহরে ৩১৩ জন। এই শহরের ৭০টি এলাকায় কোভিড-১৯-এর রোগী পাওয়া গেছে। আক্রান্ত এলাকাগুলো হলো, আদাবর (১), আগারগাঁও (২), আশকোনা (১), আজিমপুর (২), বাবুবাজার (৩), বাড্ডা (৪), বেইলি রোড (৩), বনানী (৭), বংশাল (৭), বাসাবো (১২), বসুন্ধরা (৪), বেগুনবাড়ি (১), বেড়িবাঁধ (১), বসিলা (১), বুয়েট এলাকা (১), সেন্ট্রাল রোড (১), চকবাজার (৪), ঢাকেশ্বরী (১), ধানমন্ডি (১৪), ধোলাইখাল (১), দয়াগঞ্জ (১), ইস্কাটন (১), গেন্ডারিয়া (৩), গ্রীন রোড (৫), গুলিস্তান (২), গুলশান (৪), হাতিরঝিল (১), হাতিরপুল (২), হাজারীবাগ (৮), ইসলামপুর (২), জেলগেট (১), যাত্রাবাড়ি (১১), ঝিগাতলা (৩), কামরাঙ্গিরচর (১), কাজীপাড়া (১), কদমতলী (১), কোতোয়ালি (২), লালবাগ (১১), লক্ষ্মীবাজার (২), মালিবাগ (২), মানিকদি (১), মীর হাজারীবাগ (২), মিরপুর-১ (৫), মিরপুর -৬ (২), মিরপুর -১০ (৫), মিরপুর-১১ (১০), মিরপুর -১২ (৮), মিরপুর -১৩ (২), মিটফোর্ড (১), মগবাজার (৪), মহাখালী (৭), মোহাম্মদপুর (১২), মুগদা (১), নবাবপুর (১) নারিন্দা (২), নিকুঞ্জ (১), পীরবাগ (২), পুরানা পল্টন (২), রাজারবাগ (২), রামপুরা (১), সায়েদাবাদ (১), শাহআলী বাগ (২), শাহবাগ (২), শান্তিনগর (৫), সোয়ারি ঘাট (৩), সিদ্ধেশ্বরী (১) শনির আখরা (১), সূত্রাপুর (২) তেজগাঁও (৩), টোলারবাগ (১৯), উর্দু রোড (১), উত্তরা (১৭), ওয়ারী (১৬)।






প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25160 জন