দেশে ছড়িয়ে পড়েছে করোনা
২৪ ঘন্টায় আরও আক্রান্ত ৩৫ জন ॥ মৃতের সংখ্যা বেড়ে ১২
Published : Tuesday, 7 April, 2020 at 12:00 AM, Update: 06.04.2020 10:21:35 PM
দিনকাল রিপোর্ট
দেশে ছড়িয়ে পড়েছে করোনাদেশে মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এর আগে একদিনেই করোনায় সংক্রমিত হয়েছিল ১৮ জন। তার আগের দিন শনাক্ত হয় ৯ জন। এই ধারাবাহিকতায় গত ২৪ ঘণ্টায় আরও ৩৫ জন করোনায় সংক্রমিত হয়েছে। যা গতকালের সংক্রমণের সংখ্যার দ্বিগুণ। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত রোগীরা সংখ্যা বেড়ে দাঁড়ালো ১২৩ জনে। এছাড়া নতুন ৩ রোগীর মৃত্যুতে এই সংখ্যা বেড়ে ১২ জন হয়েছে।
গতকাল সোমবার দুপুর ২টায় স্বাস্থ্য অধিদফতরের অনলাইন ব্রিফিংয়ে দেশে নতুন সংক্রমণের সর্বশেষ এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। গতকাল সোমবার দুপুর ২টায় স্বাস্থ্য অধিদফতরের অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানান আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।
তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণের সংখ্যা ৩৫, সর্বমোট সংক্রমিত ব্যক্তির সংখ্যা ১২৩। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় আরও তিনজনের মৃত্যু হয়েছে। এই নিয়ে দেশে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে মোট ১২ জন।
সেব্রিনা ফ্লোরা বলেন, ৩৫ জন নতুন রোগীর মধ্যে পুরুষের সংখ্যা ৩০ ও পাঁচজন নারী রয়েছেন। তবে গত ২৪ ঘণ্টায় নতুন করে কেউ রিকভার করেনি অর্থাৎ রিকভার সংখ্যা ৩৩ জন বলে জানান তিনি। এলাকাভিত্তিক বিশ্লেষণে ঢাকা শহরে করোনা রোগী ৬৪ জন জানিয়ে প্রতিষ্ঠানটির পরিচালক বলেন, ঢাকার পরই রয়েছে নারায়ণগঞ্জ। নারায়ণগঞ্জকে আমরা ক্লাস্টার হিসেবে চিহ্নিত করেছি। সেখানে বেশ কিছু কার্যক্রম গ্রহণ করা হয়েছে যাতে সেখানে সংক্রমণ দ্রুত ছড়িয়ে না পড়ে। এখন সেখানে সংখ্যা ২৩। গত ২৪ ঘণ্টায় যাদের সংক্রমণ আমরা নিশ্চিত করতে পেরেছি, তার মধ্যে ১২ জনই হচ্ছেন নারায়ণগঞ্জের। এর পরবর্তীতে রয়েছে মাদারীপুর।
আইইডিসিআর পরিচালক আরও বলেন, ঢাকা জেলায় ৪ জন সংক্রমিত। ঢাকার অদূরে যে উপজেলাগুলো রয়েছে- কেরাণীগঞ্জ, দোহার, ধামরাই, সাভার ও নবাবগঞ্জে এই ৪ জন সংক্রমিত হয়েছে।
এদিকে সকালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, করোনা ভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে গত ২৪ ঘণ্টায় দেশে চারজনের মৃত্যু হয়েছে। দেশে নতুন করে আরও ২৯ জন করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন বলে জানান তিনি। গতকাল বেলা ১১টার দিকে মহাখালীতে সরকারি ও বেসরকারি স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিদের সঙ্গে করোনা বিষয়ে আয়োজিত জরুরি সভায় এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী।
করোনা আর এক স্থানে সীমাবদ্ধ নেই : স্বাস্থ্য অধিদফতর
স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদ করোনা পরিস্থিতি নিয়ে নিয়মিত ব্রিফিংয়ে বলেছেন, করোনা ভাইরাস আর এক স্থানে সীমাবদ্ধ নেই। এটি বেড়েই চলেছে। গতকাল সোমবার ভার্চুয়াল সংবাদ ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।   
বাংলাদেশে একদিনে সর্বোচ্চ মৃত্যু, শনাক্ত রোগী ছাড়ালো ১শ : দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে (কোভিড-১৯) আরও ৩ জনের মৃত্যু হয়েছে। নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৫ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ১২৩ জনে দাঁড়িয়েছে। এখন পর্যন্ত মারা গেছেন ১২ জন। গতকাল সোমবার নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান।
ব্রিফিংয়ে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আরও ২৩ জনকে আইসোলেশনে নেয়া হয়েছে। মোট ৪৪৩ জনকে আইসোলেশনে নেয়া হয়েছিল। এর মধ্যে ৩৩৬ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে। বর্তমানে ১০৭ জন আইসোলেশনে আছেন। অবশ্য এর আগে এক ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে চারজনের মৃত্যু হয়েছে। একই সময়ে আক্রান্ত হয়েছেন ২৯ জন।
মীরজাদী সেব্রিনা জানান, গত ২৪ ঘণ্টায় ৪৬৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন ৩৫ জন। তাদের মধ্যে ৩০ জন পুরুষ। নতুন আক্রান্তদের মধ্যে ১২ জন নারায়ণগঞ্জের।
তিনি জানান, এখন পর্যন্ত মোট আক্রান্তের ৬৪ জন ঢাকার। নারায়ণগঞ্জের ২৩ জন। এর পরেই রয়েছে মাদারীপুর। এছাড়া ঢাকা শহরের বাইরে ঢাকা জেলায় ৪ জন আক্রান্ত হয়েছেন।












প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25177 জন