বিশ্বে করোনা আক্রান্ত সাড়ে ৭ লাখ : মৃত্যু ৩৪ হাজার
Published : Tuesday, 31 March, 2020 at 12:00 AM, Update: 30.03.2020 9:37:27 PM
দিনকাল রিপোর্ট
বিশ্বে বর্তমানে করোনায় আক্রান্তের সংখ্যা ৭ লাখে দাঁড়িয়েছে এবং মৃত্যু হয়েছে ৩৪ হাজার। কোনোমতেই রাশ টানা যাচ্ছে না। করোনায় বিশ্বজুড়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ। আর তার ফলে মৃত্যুর সংখ্যাও পাল্লা দিয়ে বাড়ছে দুনিয়াজড়ে। মৃতের সংখ্যা ইতিমধ্যেই ৩৩ হাজারের গন্ডি পেরিয়ে গিয়েছে। ইতালিতে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে গিয়েছে। সাড়ে ৬ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে স্পেনে। গোটা পৃথিবীতে করোনা আক্রান্তের সংখ্যা ৭ লাখ ছাড়িয়ে গিয়েছে। তবে আশার খবর, সুস্থও হয়ে উঠেছেন প্রায় দেড় লাখ মানুষ।
পৃথিবীজুড়ে অন্তত ১৭৭টি দেশে তান্ডব চালাচ্ছে করোনা ভাইরাস। এই মুহূর্তে পরিস্থিতি সবচেয়ে উদ্বেগজনক আমেরিকায়। সেখানে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ২৪ হাজারেরও বেশি। মৃত্যু হয়েছে ২ হাজারের বেশি মানুষের। এর মধ্যে শুধু নিউইয়র্ক শহরেই মারা গিয়েছেন সাড়ে ছ’শোর বেশি মানুষ। এর মধ্যেই নতুন করে আশঙ্কা দেখা দিয়েছে চীনের হুবেই প্রদেশে। সেখানে ফের ৫ জনের মৃত্যু হয়েছে করোনায়। চীনে নতুন করে আক্রান্তের সংখ্যাও কিছুটা বেড়েছে। হুবেই প্রদেশের উহানেই প্রথম থাবা বসিয়েছিল করোনা। সংক্রমণের ফলে লাফিয়ে লাফিয়ে মৃত্যু বাড়ছে ইরান ও ফ্রান্সেও। জার্মানিতেও থাবা বসিয়েছে করোনা। সেখানে আক্রান্ত হয়েছেন ৫৮ হাজারের বেশি মানুষ। তবে এখনও পর্যন্ত লাতিন আমেরিকা এবং আফ্রিকার দেশগুলোতে করোনার তেমন প্রভাব দেখা যায়নি।
করোনা ভাইরাস মোকাবিলা নেই পর্যাপ্ত আইসিইউ, ভেন্টিলেশনসহ অন্যান্য অবাকাঠামোগত সুবিধা। তাই বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয়কে সাথে নিয়ে ৩ থেকে ৬ মাসের একটি যৌথ উদ্যোগ। যার নাম দেয়া হয়েছে জাতীয় প্রস্ত্রতি ও সাড়াপ্রদান পরিকল্পনা। এজন্য মোট খরচ ধরা হয়েছে প্রায় ২৫০০ কোটি টাকা। দেশজুড়ে করোনা ভাইরাস আক্রান্ত রোগী খুঁজে বের করা, রোগ নির্ণয় কেন্দ্রগুলোর সক্ষমতা যাচাইয়ের মতন মোট ছয়টি মূলস্তম্ভও ঠিক করা হয়েছে।






প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25099 জন