দেশে নতুন কেউ করোনায় আক্রান্ত হয়নি : আইইডিসিআর
Published : Sunday, 29 March, 2020 at 12:00 AM
দিনকাল রিপোর্ট
করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টায় নতুন কেউ শনাক্ত হননি বলে জানিয়েছে আইইডিসিআর। আগে আক্রান্ত আরও চারজন সুস্থ হয়েছেন। গতকাল শনিবার রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। অনলাইনে এই সংবাদ সম্মেলন হয়।
আইইডিসিআর পরিচালক মীরজাদী জানান, গত ২৪ ঘণ্টায় নতুন কেউ আক্রান্ত হননি। এ সময়ে ৪২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। রোগীর সংখ্যা এখনো ৪৮। নতুন করে চারজন সুস্থ হয়ে উঠেছেন। সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের একজনের কিডনি সংক্রান্ত জটিলতা ও একজন উচ্চ রক্তচাপে ভুগছিলেন। লক্ষণ অনুযায়ী তাদের চিকিৎসা দেয়া হয়। তারা হাসপাতালে থেকেছেন গড়ে ১২ দিন। জ্বর, কাশির মতো মৃদু লক্ষণ ছিল। অন্যান্য রোগে যারা আক্রান্ত ছিলেন না, তারা হাসপাতালে আসার দু-চার দিনের মধ্যে সুস্থ হয়ে ওঠেন। তবে আইইডিসিআর বলেছে, সরকারের পক্ষ থেকে যে সুপারিশ করা হচ্ছে, তার বাস্তবায়ন নির্ভর করবে জনগণের সম্পৃক্ততার ওপর। বাসা থেকে বের না হওয়ার যে সুপারিশ, তা কঠোরভাবে অনুসরণের অনুরোধ করেছে প্রতিষ্ঠানটি।
সংবাদ সম্মেলনে বলা হয়েছে, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ (বিএসএমএইউ) আরও বেশ কিছু প্রতিষ্ঠানে করোনা ভাইরাসের পরীক্ষা হবে। দিন সাতেকের মধ্যে দেশের সব কটি বিভাগে পরীক্ষার ব্যবস্থা হবে বলেও জানানো হয়। রোগীর চিকিৎসায় কুয়েত  মৈত্রীতে ১৬টি ভেন্টিলেটর, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট অ্যান্ড হাসপাতালে ৮টি ভেন্টিলেটর ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) শয্যা বাড়ানো হয়েছে।






প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25112 জন