বিশ্বে মৃতের সংখ্যা ২৪,১৯১ জন আক্রান্ত হয়েছেন সাড়ে ৫ লাখ
Published : Saturday, 28 March, 2020 at 12:00 AM, Update: 27.03.2020 9:42:25 PM
দিনকাল ডেস্ক
বিশ্বে মৃতের সংখ্যা ২৪,১৯১ জন আক্রান্ত হয়েছেন সাড়ে ৫ লাখকরোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪ হাজার ১৯৯ জনে। শেষ খবর পাওয়া পর্যন্ত আক্রান্ত হয়েছেন পাঁচ লাখ ৩৮ হাজার ১৮৫ জন। এছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক লাখ ২৪ হাজার ৮৮ জন। নেদারল্যান্ডসভিত্তিক বার্তা সংস্থা বিএনও নিউজ এ খবর জানিয়েছে। এরই মধ্যে বাংলাদেশসহ বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। এর মধ্যে যুক্তরাষ্ট্রের অবস্থা ক্রমেই ভয়াবহ হয়ে উঠছে। সেখানে আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেছে চীনকেও। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে সাড়ে ৮৫ হাজার। এছাড়া মৃত্যু হয়েছে এক হাজার ২৯৭ জনের।
পরিস্থিতি সামাল দিতে মার্কিন সিনেট দুই ট্রিলিয়ন ডলারের ত্রাণ সহায়তা বিল পাস করেছে। আইনে পরিণত হলে এটিই হবে দেশটির ইতিহাসে সবচেয়ে বড় আর্থিক প্রণোদনা। হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের পরিচালক ডা. অ্যান্থনি ফসি বলেছেন, ‘করোনা ভাইরাস আরো শক্তিশালী হয়ে ছড়িয়ে পড়তে পারে, এমন শঙ্কাও রয়েছে। তাই প্রতিষেধক তৈরি এবং দ্রুত রোগ নির্ণয়ের ওপর আমরা জোর দিতে চাইছি। রোগ নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয় ওষুধ তৈরির কাজও চলছে।’ অন্যদিকে চীন থেকে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হলেও এরই মধ্যে ইউরোপে আক্রান্তের সংখ্যা আড়াই লাখ ছাড়িয়েছে। হু হু করে বাড়ছে মৃতের সংখ্যাও। ইতালিতে দীর্ঘ হচ্ছে লাশের সারি। দেশটিতে বরাবরের মতোই বেড়ে চলছে মৃতের সংখ্যা। সেখানে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে আট হাজার ২১৫ জনে। এ ছাড়া আক্রান্ত হয়েছে ৮০ হাজার ৫৩৯ জন।
করোনার চিকিৎসা করা রোমের একটি হাসপাতালের পরিচালক অ্যান্তোনিও মারচেজ বলেন, ‘সব বয়সের মানুষই করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন, এটাই বাস্তবতা। ভাইরাসটির আচরণ চরম আগ্রাসী হওয়ায় সতর্ক থাকার কোনো বিকল্প নেই। শুধু বৃদ্ধদের জন্য ভাইরাসটি মারাত্মক, এমন ধারণা পুরোপুরি ভুল। ইউরোপে ইতালির পরই খারাপ পরিস্থিতিতে রয়েছে স্পেন। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে চার হাজার ৩৬৫ জনের। এ ছাড়া সেখানে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৭ হাজার ৭৮৬ জনে। দিকে ফ্রান্সে মৃতের সংখ্যা বাড়ছে হু হু করে। সেখানে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে এক হাজার ৬৯৬ জনের। এর মধ্যে গত ২৪ ঘন্টায় প্রাণ হারিয়েছে ৩৬৫ জন, যা দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃতের সংখ্যা। এছাড়া ফ্রান্সে আক্রান্ত হয়েছে মোট ২৯ হাজার ১৫৫ জন।
নর্দার্ন আয়ারল্যান্ডের একটি হাসপাতালের আইসিইউ থেকে নিজের অভিজ্ঞতার কথা বলছেন করোনা ভাইরাসে আক্রান্ত ৪০ বছর বয়সী মার্ক ম্যাক ক্লার্গ। তিনি বলেন, আপনাকে হত্যা করতে চায় করোনা ভাইরাস। আপনার ফুসফুস পুরোপুরিভাবে শেষ করে দিতে চায় করোনা ভাইরাস। এটা শুধুই ঠান্ডা-কাশি, এমনটা আপনি এক মুহূর্তের জন্যও ভাবলে ভুল করবেন। আপনি যদি বাঁচতে চান, তাহলে অবশ্যই আপনাকে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে। অন্যদিকে, গরিব কল্যাণ প্রকল্পের আওতায় এক লাখ ৭৫ হাজার কোটি রুপির প্যাকেজ ঘোষণা করেছে ভারত। সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, দেশটির ৮০ কোটি মানুষ এই প্রকল্পের আওতায় প্রতি মাসে বিনামূল্যে পাঁচ কেজি চাল অথবা গম পেতেন। কিন্তু এই ঘোষণার পর আগামী তিন মাস অতিরিক্ত আরো পাঁচ কেজি চাল অথবা গম পাবেন তারা। সেই সঙ্গে দেয়া হবে অতিরিক্ত এক কেজি ডালও। গতকাল বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।




বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়েছে
বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়েছে। ১৭৫টি দেশে ছড়িয়ে পড়া এ ভাইরাস গত বৃহস্পতিবার পর্যন্ত ২২ হাজারেরও বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। গত ডিসেম্বরের শেষ দিকে চীনে ছড়িয়ে পড়া এ ভাইরাস প্রায় তিন মাসেই গোটা বিশ্বে ভয়াবহ এই পরিস্থিতির সৃষ্টি করেছে। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য বলছে, বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা ৫ লাখ ১০ হাজার ১০৮ জন। মারা গেছেন ২২ হাজার ৯৯৩ জন। আর সুস্থ হয়েছেন এক লাখ ২০ হাজার ৯৮৩ জন। করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল এখন ইউরোপ। বিশেষ করে বলা যায় ইতালি ও স্পেন। ইতালিতে এখন পর্যন্ত মারা গেছে ৮ হাজার ১৬৫ জন। প্রাণহানিতে দ্বিতীয় স্থানে আছে স্পেন, চার হাজার ১৪৫ জন। এখন পর্যন্ত ৩ হাজার ২৮৭ প্রাণহানিতে তৃতীয় স্থানে আছে করোনার উৎপত্তিস্থল চীন। আর চতুর্থ স্থানে আছে ইরান, ২ হাজার ২৩৪ জন। পঞ্চম স্থানে আছে আরেক ইউরোপীয় দেশ ফ্রান্স। এখন পর্যন্ত দেশটিতে মুতের সংখ্যা এক হাজার ৩৩১ জন।






প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25111 জন