সব গার্মেন্ট কারখানা বন্ধ ঘোষণা করেছে বিকেএমইএ
Published : Saturday, 28 March, 2020 at 12:00 AM, Update: 27.03.2020 9:42:00 PM
দিনকাল রিপোর্ট
করোনা ভাইরাস যাতে ছড়িয়ে পড়তে না পারে তার জন্য তৈরি  পোশাক কারখানা বন্ধ রাখার কথা বিবেচনার জন্য এর মালিকদের প্রতি অনুরোধ জানিয়েছে বিজিএমইএ। দেশের তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারী ব্যবসায়ীদের সংগঠনটি ৪ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ রাখার আহ্বান জানিয়েছে। প্রেস বিজ্ঞপ্তি দিয়ে বিজিএমইএ বলেছে, সরকার ঘোষিত সাধারণ ছুটির সঙ্গে সঙ্গতি রেখে কারখানা বন্ধ রাখতে মালিকদের বলা হয়েছে।
বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি রুবানা হকের সভাপতিত্বে গতকাল শুক্রবার বিজিএমইএ-এর বোর্ড মিটিংয়ে এই সিদ্ধান্ত হয়েছে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়। বৈঠকে সিদ্ধান্ত হয় যে, কোনো কারখানা উৎপাদন চালিয়ে যেতে চাইলে তাদের কর্মীদের সুরক্ষায় সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা নিতে হবে। এদিকে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় যেসব কারখানা মাস্ক, চিকিৎসকদের ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই), হ্যান্ডওয়াস, ওষুধসহ সরঞ্জামাদি উৎপাদন করছে সেসব প্রতিষ্ঠানকে সব ধরনের সহযোগিতা করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি সভাপতি ড. রুবানা হক। গতকাল এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। কারখানা বন্ধ বা খোলা রাখার বিষয়ে বিজিএমইএ’র অবস্থান তুলে ধরে ড. রুবানা হক বলেন, ‘যেসব রফতানিমুখী শিল্পপ্রতিষ্ঠানের আন্তর্জাতিক ক্রয়াদেশ বহাল রয়েছে এবং করোনা ভাইরাস প্রতিরোধে জরুরি অপরিহার্য পণ্য যেমন- পিপিই, মাক্স, হ্যান্ডওয়াশ, ওষুধপত্র উৎপাদনের কার্যক্রম চলমান রয়েছে, সেসব কলকারখানার মালিকদের শ্রমিকদের প্রয়োজনীয় সুস্বাস্থ্য, নিরাপওা ব্যবস্থা নিশ্চিতকরণ সাপেক্ষে প্রয়োজনবোধে কলকারখানা চালু রাখতে পারবেন। এ বিষয়ে বিজিএমইএ সব ধরনের সহযোগিতা করবে।’ ‘এ বিষয়ে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের ইস্যু করা স্মারক নং ৪০.০১.০০০.১০১.৯৯.০০১.১৭.১ এর প্রতি সদয় দৃষ্টি আকর্ষণ করছি এবং সংশ্লিষ্ট সবাইকে সহযোগিতা করার জন্য বিনীত অনুরোধ করছি’, বিজ্ঞপ্তিতে বলেন বিজিএমইএর সভাপতি।
উল্লেখ্য, দেশের রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের জন্য পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী, যেন কর্মীদের বেতন দিতে কোনো অসুবিধা না হয়।






প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25106 জন