জরুরি বিষয় ছাড়া নিম্ন আদালতের কার্যক্রম মুলতবি : প্রধান বিচারপতি
Published : Monday, 23 March, 2020 at 12:00 AM, Update: 22.03.2020 10:51:17 PM
দিনকাল রিপোর্ট
করোনার সতর্কতায় জনসমাগম এড়াতে নিম্ন আদালতের কার্যক্রম কমাতে নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।  জামিন, অস্থায়ী নিষেধাজ্ঞা ও জরুরি মামলা ছাড়া যৌক্তিক সময়ের জন্য আদালতের কার্যক্রম মুলতবির নির্দেশ দিয়েছেন তিনি। গতকাল  রবিবার এ  বিষয়ে সিদ্ধান্ত নিতে প্রধান বিচারপতি ও অ্যাটর্নি জেনারেলের বৈঠকের পর এ সিদ্ধান্ত জানানো হয়েছে।
এর আগে বৃহস্পতিবার  করোনা ভাইরাস থেকে রক্ষায় কারাবন্দি আসামিদের জামিন শুনানির দিন আদালতে হাজির হতে হবে না বলে নির্দেশনা দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। দেশের সব নিম্ন আদালতের প্রতি এ নির্দেশনা দেন। নির্দেশনায় বলা হয়, কোনো আসামিকে জামিন শুনানির দিন কারাগার থেকে প্রিজনভ্যান বা অন্য কোনোভাবে আদালতে হাজির হতে হবে না।
এদিকে জামিন ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় ছাড়া দেশের নিম্ন আদালতের বিচারিক কাজ মুলতবির জন্য নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট প্রশাসন। গতকাল রবিবার রেজিস্ট্রার জেনারেল আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
উল্লেখ্য, গত শনিবার রাতারাতি মৃত্যুর মিছিলে যোগ হয়েছে আরও প্রায় ২ হাজারের মতো মানুষ। দিনদিন আরও ভয়ঙ্কর হয়ে উঠছে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা মহামারি। ফলে করোনা ভাইরাসে আক্রান্ত মৃতের সংখ্যা রাতারাতি ১৩ হাজার ছাড়িয়ে গেছে এবং এই সংখ্যা ঘণ্টায় ঘণ্টায় বাড়ছে। বিপর্যস্ত জনপদের তালিকার শীর্ষে এখনও ইতালি, স্পেন ও ইরান। গত শনিবার সব মিলিয়ে ১৮৮টি দেশ ও অঞ্চলে থাবা বসিয়েছে কোভিড-১৯। এতে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৭৯ হাজার ৯৫ জন এবং বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫০ জনে। আক্রান্তদের মধ্যে ৯৫ হাজার ৭৯৭ জন চিকিৎসার পর সুস্থ হয়েছেন। ইতালিতে একদিনে মৃত্যু ৭৯৩। ইটালিতে করোনা ভাইরাসে শনিবার আরও ৭৯৩ জনের মৃত্যু হয়েছে। করোনায় কোনও দেশে একদিনে এটি সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।






প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

করোনা প্রতিরোধে গণপরিবহনে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা প্রয়োজন বলে মনে করেন?
 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25137 জন