করোনায় আরও একজনের মৃত্যু নতুন আক্রান্ত ৪ : স্বাস্থ্যমন্ত্রী
দেশের সব হাসপাতালে দর্শনার্থী নিষিদ্ধ : আক্রান্তদের চিকিৎসা হবে দুই হাসপাতালে
Published : Sunday, 22 March, 2020 at 12:00 AM, Update: 21.03.2020 11:21:35 PM
দিনকাল রিপোর্ট
করোনায় দেশের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী জানান, দেশে আগের ২০ জন করোনা রোগীর সাথে গতকাল আরো ৪ জন নতুন করোনা রোগী যুক্ত হয়েছে এবং প্রায় ৭৪ বছর বয়স্ক একজন ব্যক্তি করোনায় মারা গেছেন। সারাদেশে প্রায় ১৪ হাজার মানুষ হোম কোয়ারেন্টাইনে আছেন এবং আনুষ্ঠানিক কোয়ারেইন্টাইনে ৫০ জনের মতো ব্যক্তি বর্তমানে চিকিৎসাধীন রয়েছে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনা ভাইরাস মোকাবিলায় দেশে নতুন ১০০ আইসিইউ বেড স্থাপনের কাজ চলমান রয়েছে। পাশাপাশি আরো ৩০০ আইসিইউ সরঞ্জামাদিও আনায়নের প্রক্রিয়া চলমান রয়েছে। দেশের সরকারি হাসপাতালগুলোতে আগের ছিল ২০০ বেডের মতো আইসিইউ বেড। এগুলো যুক্ত করতে পারলে ৬০০ এরও বেশি থাকবে আইসিইউ বেড।
গতকাল শনিবার বিকেলে স্বাস্থ্য অধিদফতরের সম্মেলন কক্ষে স্বাস্থ্য অধিদফতর কর্তৃক আয়োজিত ‘করোনা ভাইরাস প্রতিরোধে আন্তঃমন্ত্রণালয় বৈঠক’ শেষে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, ইতালির মতো উন্নত দেশে সাড়ে ছয়শো আইসিইউ বেড আছে। আমাদের দেশে সম্পদের অনেক সীমাবদ্ধতা আছে। এরপরও সময় মতো ৬০০ আইসিইউ বেড স্থাপন করা গেলে এগুলো দিয়েই অনেক মানুষ উপকৃত হবেন। সম্মেলনে মন্ত্রী চীনের উহান প্রদেশে করোনা মোকাবিলায় অভিজ্ঞ ডাক্তার-নার্সদের দেশে এনে দেশীয় চিকিৎসকদের প্রশিক্ষণ দেবার ব্যাপারে গুরুত্ব দেন। চীনের সংকটের সময় বাংলাদেশ যেভাবে চীন সরকারকে সহায়তা করেছিলো, চীন সরকারও বাংলাদেশের খারাপ সময়ে পাশে থাকবে বলে মন্ত্রী জানান। মন্ত্রী জানান, শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউট ও শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে কোয়ারেন্টিন হচ্ছে। তিনি জানান, চীন থেকে কিছু চিকিৎসক ও নার্স আনার পরিকল্পনা করা হচ্ছে। নতুন ৪০০ আইসিইউ ইউনিট স্থাপন করা হবে।
স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, বিএমএ সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয়, সেনাবাহিনীর ও অধিদফতরের অন্যান্য কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।






প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

করোনা মোকাবিলায় দলমত নির্বিশেষে সকলকে এক হয়ে কাজ করার আহ্বান জানিয়েছে বিএনপি। আপনি কি সমর্থন করেন?
 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25169 জন