করোনা পরিস্থিতি ভয়াবহ সরকার প্রকৃত পরিস্থিতি জানাচ্ছে না : রিজভী
Published : Thursday, 19 March, 2020 at 12:00 AM, Update: 18.03.2020 10:54:43 PM
করোনা পরিস্থিতি ভয়াবহ সরকার প্রকৃত পরিস্থিতি জানাচ্ছে না : রিজভীদিনকাল রিপোর্ট
সরকার মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলছে বলে মন্তব্য করেছেন  বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। গতকাল বুধবার সকালে করোনা ভাইরাসে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থাÑ জাসাসের উদ্যোগে লিফলেট বিতরণকালে সাংবাদিকদের কাছে তিনি এই মন্তব্য করেন। বেইলি রোডে বিভিন্ন বিপণিবিতানসহ ফটুপাতে পথচারীদের হাতে দলীয় লিফলেট বিতরণ করেন বিএনপি ও জাসাসের নেতাকর্মীরা। রিজভী বলেন, বিশ্বব্যাপী আজকে বিভিন্ন দেশে যে লকডাউন হচ্ছে, এই ব্যাধিকে মোকাবিলা করার জন্য যে আইসোলেশন ব্যবস্থা তারা (বিভিন্ন দেশ) রেখেছে এবং সীমান্তগুলো বন্ধ করে দিয়েছে, সেই জায়গায় বাংলাদেশ কিছুই করতে পারেনি। বরং পরিস্থিতি ভেতরে ভেতরে কত জটিল রূপ ধারণ করেছে সেটা আমরা কেউ বুঝতে পারছি না। কারণ সরকার এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা ও পদপে কিছুই গ্রহণ করেননি। করোনা ভাইরাস পরীার জন্য যে কিট, সেই কিট পর্যাপ্ত নেই। একজনের এটা হয়েছে কিনা সেটা বুঝার জন্য যে, পরীা করার জন্য যে কিট দরকার সেগুলো পর্যাপ্ত নেই। সরকার অন্যান্য কাজে ব্যস্ত দেখাচ্ছেন কিন্তু মরণঘাতী এই ব্যাধি মোকাবিলায় তারা কোনো কার্যকর পদপে নেয়নি। তারা মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলছেনÑ এটাই তার অভ্যাস।
রিজভী অভিযোগ করে বলেন, আমরা বারবার বলে এসেছি যে, করোনা ভাইরাসের পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ। কিন্তু সরকার প্রকৃত তথ্য জানাচ্ছে না। করোনা ভাইরাস শনাক্ত করার জন্য পর্যাপ্ত পরীা-নিরীার যে প্রয়োজন সেটি নাই, যন্ত্রপাতি নেই, হাসপাতালে আইসোলেশনের কোনো ব্যবস্থা নেই এবং করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর যথাযথ চিকিৎসার জন্য ডাক্তারদের যে প্রশিণের ব্যবস্থা সেটা নেই, নার্স যারা আছেন তাদেরও প্রশিণের কোনো প্রস্তুতি নেই। করোনা ভাইরাসের আক্রান্ত রোগী সারাদেশে কত সংখ্যা সেটাও সরকার তুলে ধরছে না। আমরা আবারো বলছি, এই করোনা ভাইরাস প্রতিরোধ করার জন্য যে ইন্সট্রুটমেন্ট সরকারের কাছে যেমন হাসপাতাল, ডাক্তার, নার্স, রোগতত্ত্ব বিভাগ, রোগ মোকাবিলা ইত্যাদি সব হচ্ছে সরকারের হাতে। এটা নিয়ে তারা কোনো ধরনের কাজ করছেন না। তাদের যে ধরনের পর্যাপ্ত ড্রাইভ দরকার ছিল, সেই ড্রাইভটুকু তাদের নেই।




বিএনপি করোনা ভাইরাস নিয়ে রাজনীতি করছেÑ মতাসীন দলের অভিযোগের দিকে দৃষ্টি আকর্ষণ করা হলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, ওরা তো এসব কথা বলে এটাকে উড়িয়ে দেয়ার চেষ্টা করছে। কারণ তাদের ওপর যে দায় বর্তায় সেই দায়কে ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য এই কাজ করছি। তাহলে আজকে সরকারের উদ্যোগ কোথায়? তারা কী গ্রহণ করেছে? আপনারা যে সংক্রামকদের ওয়ারেন্টাইন করার জন্য হাজীক্যাম্প ওইটা তো আরেক একটা মরণঘাতী জায়গা। তাহলে আজকে হাসপাতাল থেকে শুরু করে প্রত্যেকটি জায়গায় করোনা রোগী শনাক্ত করার জন্য আইসোলেশনের ব্যবস্থা নেই কেনো? এসব প্রশ্ন তাদের জিজ্ঞাসা করুন।
লিফলেট বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব- উন নবী খান সোহেল, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, জাসাসের সহ-সভাপতি আহসান উল্লাহ চৌধুরী, জাহাঙ্গীর আলম রিপন, লিয়াকত আলী, শাহরিয়ার ইসলাম শায়লা, ডা. আরিফুর রহমান মোল্লা, মিজানুর রহমান সরদার মিলন, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক জাকির হোসেন রোকন, যুগ্ম সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম স্বপন, নাহিদ উল্লাহ চৌধুরী, হাবিবুর রহমান জসীম, ইঞ্জি. মো. মঞ্জু মিয়া, দফতর সম্পাদক শাহ মো. বিল্লাল হোসেন, সহ-দফতর সম্পাদক মো. মিজানুর রহমান প্রমুখ।






প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

রেজি. নং ডিএ ৭০১, বর্ষ ৩৪, সংখ্যা ১৯৭, বৃহস্পতিবার  ০৫ চৈত্র ১৪২৬, ২৩ রজব ১৪৪১, ১৯ মার্চ ২০২০
 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25156 জন